খেলাধূলা

ইউরোপ সেরা খেলোয়াড় হলেন রোনালদো

ক্রিস্টিয়ানো রোনালদো যে উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিততে যাচ্ছেন সেটি অনেকটাই নিশ্চিত ছিল। অবশেষে সেটিই বাস্তবে রূপ নিল। ২০১৫-১৬ মৌসুমের ইউরোপের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন পর্তুগাল ও রিয়াল মাদ্রিদের তারকা খেলোয়াড় রোনালদো।

গত মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও জাতীয় দলের হয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পুরস্কার জেতা রোনালদো তার ক্লাব সতীর্থ গ্যারেথ বেল ও অ্যাটলেটিকো মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড আন্তোনিও গ্রিজম্যানকে হারিয়ে উয়েফার সেরা খেলোয়াড়ের পুরস্কার জয় করেন। বৃহস্পতিবার রাতে মোনাকোতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে রোনালদোকে বিজয়ী ঘোষণা করা হয়।

রোনালদোর মতো বেলও রিয়াল মাদ্রিদের হয়ে দারুণ সময় পার করেন। এরপর ইউরোতে একক নৈপুণ্যে ওয়েলসকে সেমিফাইনালে তুলেন তিনি। টানা তিন ম্যাচে গোল করে প্রথমবারের মতো ওয়েলসকে কোনো মেজর টুর্নামেন্টের সেমিতে ওঠার স্বাদ পাইয়ে দেন বেল। যে কারণে সেরা তিনে জায়গা করে নেন তিনি।

গ্রিজম্যানের কপাল মন্দই বলতে হয়। দুর্দান্ত নৈপুণ্য দিয়ে দুবার ফাইনালে জায়গা করে নিলেও দুবারও হেরে যাওয়া দলে তিনি। রোনালদো যে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং ইউরোর শিরোপা জেতেন; সেই দুটি ম্যাচেই হেরে যাওয়া দলে ছিলেন গ্রিজম্যান। অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে হেরে যাওয়ার পর ফ্রান্সের হয়ে ইউরোর ফাইনালে হেরে যায় তিনি।

উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতার মধ্য দিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে স্পর্শ করেছেন রোনালদো। সেরা তিনে জায়গা না পাওয়া আর্জেন্টাইন সুপারস্টারের পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে দুবার উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার লাভ করেন রোনালদো।

২০১০-১১ মৌসুমে পুরস্কারটি চালু হওয়ার বছরে মেসি অ্যাওয়ার্ড জয় করেন। এরপর ২০১৪-১৫ মৌসুমেও উয়েফার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন কিং লিও। অন্যদিকে ২০১৩-১৪ মৌসুমের পর এক বছর বিরতি দিয়ে ফের ইউরোপের সেরা খেলোয়াড় নির্বাচিত হলেন রোনালদো। মেসি ও রোনালদো ছাড়া এই অ্যাওয়ার্ড জিতেছেন স্পেন ও বার্সেলোনা প্লে-মেকার আন্দ্রেস ইনিয়েস্তা (২০১১-১২) এবং ফ্রান্স ও বায়ার্ন মিউনিখ উইঙ্গার ফ্রাঙ্ক রিবেরি (২০১২-১৩)।

গত মৌসুমটি স্বপ্নের মতো কাটে রোনালদোর। ২৮ মে সান সিরোর ফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতান টাইব্রেকারে জয়সূচক গোল করা রোনালদো। এর দেড় মাস না পেরুতেই পর্তুগালের হয়ে ইউরো কাপের শিরোপা জয় করেন তিনি।

রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতানোর পথে রেকর্ড সর্বোচ্চ ১৬ গোল করা রোনালদো বলতে গেলে খাদের কিনারা থেকে একাই পর্তুগালকে ফাইনালে তুলেন। ফাইনালে ফ্রান্সের বিপক্ষে খেলার শুরুর দিকে ইনজুরি নিয়ে মাঠ ছাড়লে রোমাঞ্চকর জয় দিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ইউরোর শিরোপা জয় করে পর্তুগিজরা।

উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতার পর এবার অ্যাওয়ার্ড জয়ের ডাবলসের হাতছানি রোনালদোর সামনে। ২০১৬ সালের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার ব্যালন ডি’অর জয়ের দৌড়েও এগিয়ে রয়েছেন সিআর সেভেন। আগামী বছরের জানুয়ারিতে সেরা খেলোয়াড়ের নাম ঘোষণা করবে ফিফা। চতুর্থবারের মতো রোনালদো বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতবেন বলেই মনে হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button