Bhalukanews.com

আউশের উৎপাদন বৃদ্ধির লক্ষে খরিপ-১/২০১৭ মৌশুমে নওগাঁয় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে প্রণোদনা উপকরন বিতরণ

ব্রেলভীর চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ আউশের উৎপাদন বৃদ্ধির লক্ষে খরিপ-১/২০১৭ মৌশুমে নওগাঁয় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে আউশ প্রনোদনার বীজ, রাসায়নিক সার, সেচ ও আগাছা দমন সহায়তায় কৃষি উপকরন বিতরনর করা হয়েছে।

আত্রাইঃ
নওগাঁর আত্রাইয়ে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে খরিপ-১/২০১৭-১৮ মৌসুমে উফশী আউশ ও নেরিকা আউশ ধান চাষ বৃদ্ধির প্রণোদনা কর্মসূচির আওতায় প্রান্তিক ও ক্ষুদ্র চাষীদের মাঝে বিনামূল্যে বীজ, রাসায়নিক সার, সেচ ও আগাছা দমন সহায়তায় উপজেলার ৪২০জন কৃষকের মাঝে কৃষি উপকরন বিতরণের শুভ উদ্বোধন বুধবার সকালে উপজেলা সভা কক্ষে করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোখলেছুর রহমানের সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান একরামুল বারী রঞ্জু, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল, আহসানগঞ্জ ইউনিয়ন চেয়ারম্যান মোঃ আক্কাছ আলী, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কে এম কাউছার হোসেন, উপজেলা ইঞ্জিনিয়ার (এলজিইডি) মোঃ মোবারক হোসেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার বেলাল হোসেন প্রমূখ।

পতœীতলাঃ
আউশের উৎপাদন বৃদ্ধির লক্ষে খরিপ-১/২০১৭ মৌশুমে পতœীতলায় উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বুধবার দুপুর ১টায় উপজেলা পরিষদ চত্বরে উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে আউশ প্রনোদনার বীজ, রাসায়নিক সার, সেচ ও আগাছা দমন সহায়তায় কৃষি উপকরন বিতরনের আনুষ্ঠানিক ভাবে শুভ উদ্বোধন করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল মালেকের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হামিদ, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি বাবু নির্মল কুমার ঘোষ, সহ-সভাপতি আব্দুল খালেক চৌধুরী, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার, পতœীতলা প্রেসক্লাব সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরী, উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা রেজাউল ইসলাম সহ অন্যান্য সূধীজন উপস্থিত থেকে উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে আউশ প্রনোদনার বীজ ও সার বিতরন করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার জানান, চলতি খরিপ মৌশুমে উপজেলার ১১ ইউনিয়নের ১হাজার ২০জন কৃষকের মাঝে উফশী আউশ ও নেরিকা আউশ জাতের ধান বীজ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এতে ১হাজার জন কৃষকের প্রতিজনকে উফশী আউশ জাতের ৫ কেজি বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার ও সেচ সহায়তা বাবদ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে নগদ ৪শ টাকা এবং ২০জন কৃষকের প্রতিজনকে নেরিকা আউশ জাতের বীজ ১০ কেজি বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার এবং সেচ সহায়তা বাবদ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ৪শ টাকা ও আগাছা দমনের জন্য আরো ৪শ টাকা মোট ৮শ টাকা করে প্রদান করা হয়েছে।

মান্দাঃ
নওগাঁর মান্দায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে মঙ্গলবার বেলা ১২টায় উপজেলা পরিষদ মিলনায়তনে বিনামূল্যে আউশ প্রনোদনার বীজ ও সার বিতরণ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুজ্জামান এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদে চেয়ারম্যান অধ্যাপক আব্দুর রশিদ, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ফয়সাল আহমেদ, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সরদার জসিম উদ্দিন, উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম প্রামনিক, থানার পরিদর্শক তদন্ত মাহবুব আলম, খাদ্য নিয়ন্ত্রক আনিমুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, ইউপি চেয়ারম্যান বেলাল হোসেন খান ও মোস্তাফিজুর রহমান সুমন, উপসহকারী কৃষি কর্মকর্তা হাফিজুর রহমান প্রমুখ।

উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম প্রামনিক জানান, চলতি খরিপ মওসুমে উপজেলার ১৪ ইউনিয়নে ১ হাজার ৫২০জন কৃষকের মাঝে উফশী ও নেরিকা জাতের ধান বীজ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এতে ১ হাজার ৫শ জন কৃষক এক বিঘা জমির জন্য উফশী জাতের ৫কেজি ও ২০জন কৃষক নেরিকা জাতের ১০ কেজি ধান বীজ দেওয়া হয়েছে। তিনি আরো জানান, প্রত্যেক কৃষককে চাষের জন্য দেওয়া হয়েছে ২০কেজি ইউরিয়া, ১০কেজি ডিএপি ও ১০কেজি এমওপি সার। এ ছাড়া মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এসব কৃষককে সেচ খরচ বাবদ ৪শটাকা করে দেওয়া হবে।

এবাদেও জেলার অন্যান্য উপজেলা গুলোতেও আউশের উৎপাদন বৃদ্ধির লক্ষে খরিপ-১/২০১৭ মৌশুমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে আউশ প্রনোদনার বীজ, রাসায়নিক সার, সেচ ও আগাছা দমন সহায়তায় কৃষি উপকরন বিতরন অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।

*

*

Top