Bhalukanews.com

রাজধানীতে ‘সিটিং সার্ভিস’ বন্ধে আজ থেকে অভিযান

ভালুকা নিউজ ডট কম, অনলাইন ডেস্ক: রাজধানী ঢাকাতে চলমান গণপরিবহনের “সিটিং সার্ভিস, গেইট লক, বিরতিহীন কিংবা স্পেশাল সার্ভিস” নামে অবৈধ বাস চালানো বন্ধ কার্যকর করতে আজ রোববার থেকে অভিযানে নামছে বিআরটিএ’র পাঁচটি ভিজিলেন্স টিম। পরিবহন মালিক সমিতি ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের সমন্বয়ে গঠিত এ টিম সপ্তাহে তিন থেকে চারদিন রাজধানীর বিভিন্ন জায়গায় বিশেষ অভিযান চালাবে।

সকাল ১১টায় আসাদগেট থেকে এই অভিযান শুরু হবে। এছাড়া আগারগাঁও, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট, এয়ারপোর্টের পশ্চিম পাশের সড়ক ও যাত্রাবাড়ীর চাংপাই রেস্টুরেন্টের সামনে বাকি টিমগুলো কাজ করবে। প্রতি সপ্তাহ অন্তর অন্তর অভিযানের স্থান পরিবর্তন করা হবে। এভাবে দুইমাসেরও বেশি সময় লাগলে, প্রয়োজনে সে পর্যন্ত টিম কাজ করে যাবে বলেও জানান এনায়েতুল্লাহ।

শনিবার বিকেলে রাজধানীর এলেনবাড়িতে বিআরটিএর’ প্রধান কার্যালয়ে পরিবহন মালিক-শ্রমিক ও প্রশাসনের মধ্যে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতুল্লাহ।

এদিকে রোববার সকাল ৮টায় সাতরাস্তা মোড়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সড়কে নিয়মিত বিশেষ অভিযান পরিদর্শন করবেন বলে জানিয়েছেন বিআরটিএ’র চেয়ারম্যান মশিয়ার রহমান। তিনি বলেন, ‘বাসের ছাদে ক্যারিয়ার, বাসের পাশে ওঠার যে মই বা অ্যাঙ্গেল বিচ্ছিন্ন করার অভিযান পরিচালনার নেতৃত্ব দেবেন ওবায়দুল কাদের। এছাড়া প্রত্যেক বাসে বিআরটিএর ভাড়ার চার্ট টানিয়ে দেওয়া হবে। কাল থেকেই শুরু হবে এ কার্যক্রম। অতিরিক্ত ভাড়া নিলে বিআরটিএ কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান বিআরটিএর চেয়ারম্যান।’

গত ৪ এপ্রিল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব সার্ভিস বন্ধ ঘোষণা করে ঢাকা পরিবহন মালিক সমিতি। ওইদিন সমিতির পক্ষ থেকে বিআরটিএ নির্ধারিত চার্ট অনুসরণ করে ভাড়া আদায়ের কথা বলা হয়। যা ১৫ এপ্রিল শনিবার থেকে মেনে চলার জন্য নির্দেশ দেওয়া হয়। কিন্তু প্রতিদিনের মতো শনিবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে সিটিং সার্ভিস নামধারী বাসগুলোকে নিজ নিজ রুটে চলতে দেখা যায়। এরমধ্যে আলিফ, বিহঙ্গ, তরঙ্গ প্লাস, প্রজাপতি, তেঁতুলিয়া, ভুঁইয়াসহ বিভিন্ন পরিবহন কোম্পানির বাস রয়েছে যারা সিটিং সার্ভিসের নামে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করার কথা থাকলেও তারা আগের মতোই ভাড়া আদায় করে চলেছে। পরে বিকেলে বিআরটিএ কার্যালয়ে আল্টিমেটাম না মেনে চলার বিষয়ে শুক্রবার পহেলা বৈশাখকে কারণ হিসাবে দেখান মালিক সমিতির সাধারণ সম্পাদক।

*

*

Top