Bhalukanews.com

১৫৬ ইউপিতে ভোট চলছে

ভালুকা নিউজ ডট কম, বিশেষ প্রতিবেদক : দেশের বিভিন্ন এলাকায় ১৫৬টি ইউনিয়ন পরিষদে (ইউপি)একযোগে ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার সকাল ৮টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ১৭৪টি ইউপিতে নির্বাচন করার জন্য প্রস্তুতি নিয়ে তফসিল ঘোষণা করা হয়েছিল। আদালতের নির্দেশে প্রায় দেড় ডজন ইউপিতে নির্বাচন স্থগিত করা হয়েছে। ফলে আজ ১৫৬টি ইউপিতে ভোট অনুষ্ঠিত হচ্ছে।

নতুন কমিশনের অধীনে এটি প্রথম ইউপি নির্বাচন। এর আগের রকিবউদ্দিন কমিশনের অধীনে ইউপি নির্বাচন ছয় ধাপে অনুষ্ঠিত হয়।

নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচনী এলাকায় বিজিবিসহ পর্যাপ্তসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে পুলিশ-এপিবিএন-ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে ১৭৬টি মোবাইল টিম, ৯০ প্লাটুন বিজিবি, ৯০ প্লাটুন র‌্যাব এবং উপকূলীয় এলাকার ইউপিতে আট প্লাটুন কোস্ট গার্ড রাখা হয়েছে।

প্রত্যেক ইউপিতে পুলিশ-এপিবিএন-ব্যাটালিয়ন আনসারের দুটি মোবাইল টিম, বিজিবি এক প্লাটুন, র‌্যাব এক প্লাটুন এবং উপকূলীয় এলাকার ইউপিতে কোস্ট গার্ড এক প্লাটুন রাখা হয়েছে।

ভোটের দিন ও পরদিন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নির্বাচনী এলাকায় অবস্থান করবেন।

কমিশন সচিবালয়ের উপসচিব ফরহাদ আহম্মেদ খান জানান, নির্বাচন সুষ্ঠু করতে যা করা প্রয়োজন তাই করা হবে। কোনোধরনের ছাড় দেয়া হবে না।

ইসি সচিবালয় সূত্রে জানা যায়, দেশের ২১ জেলার ২৫ উপজেলায় সাধারণ নির্বাচন, ৪৯ জেলার ৮৯ উপজেলায় উপ-নির্বাচন ও ১২ জেলার সংশ্লিষ্ট ইউপিতে পুনঃভোট গ্রহণের কথা রয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে নতুন নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণ করেছে। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনসহ কয়েকটি উপজেলা এবং দুটি সংসদীয় আসনে নির্বাচন সম্পন্ন করেছে এই কমিশন। নতুন কমিশনকে প্রথমে বিএনপির নেতৃত্বাধীন বিরোধী দলগুলো প্রত্যাখ্যান করলেও কুমিল্লা নির্বাচনে বিএনপির প্রার্থী বিজয়ী হওয়ায় নুরুল হুদার কমিশন অনেকটা উত্তীর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। ইতোমধ্যে অনুষ্ঠিত নির্বাচনগুলো নিয়ে বিএনপিও বড়ধরনের কোনো অভিযোগ আনতে পারেনি।

*

*

Top