Bhalukanews.com

অভাবনীয় সাফল্য পেতে চান? গড়ে তুলুন এই অভ্যাসগুলো

ভালুকা নিউজ ডট কম ডেস্ক: সফল মানুষেরা কোন নির্দিষ্ট কারণে সফল হয়ে ওঠেন না। তাদের সফলতার পেছনে কোন একটা কারণ কাজ করেনা। বরং প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর থেকে শুরু করে দিন শেষে ঘুমোতে যাওয়ার আগ অব্দি তাদের করা ছোট- বড় সব কাজই তাদেরকে সাহায্য করে একটা সময়ে সফল হতে। আর তাই সফলদের অনেক বড় কোন চিন্তা থেকে শুরু করে তাদের সামান্য একটা অভ্যাসও হতে পারে আমাদের জন্যে অনুকরণীয়। আসুন জেনে নিই এমনই কিছু অভ্যাসের কথা যেগুলো খুব সহজেই সফলদের কাছ থেকে শিখতে পারি।

১. নিজেদের ভালোলাগাকে প্রাধান্য দেওয়া

সফলেরা অন্যদের কথা শুনে নিজেদের চাওয়ার জিনিসটাকে ছেড়ে দেননা। বরং চারপাশের মানুষগুলোর কথাকে পাশ কাটিয়ে নিজের ভালোলাগার ব্যাপারে মনযোগ দেন। তাতে করে একঘেয়েমির প্রভাবটা পড়েনা তাদের ওপরে। টাকার জন্যে না করে নিজের উৎসাহ থেকেই কাজে হাত দেন তারা। চেষ্টা করেন দিনের সবগুলো কাজের কেন্দ্র যেন সেটাই হয় যেটা তার নিজস্বতা আর ভালোবাসার প্রকাশ করে।
২. বই পড়া

সফল মানুষেরা প্রচুর বই পড়েন। সকালে কিংবা রাতে, দিনের একটা সময় বইকে নিজের সঙ্গী করে নেন তারা। কথায় আছে সব ভালো পাঠকই নেতা নয়, কিন্তু সব ভালো নেতাই একজন ভালো পাঠক। নিজেদের এই অভ্যাসের মাধ্যমে চিন্তা ভাবনার পরিধিকে আরো আড়িয়ে তোলেন সফলেরা।
৩. ঝুঁকি নেওয়া

ঝুঁকি নিতে অভ্যস্ত থাকেন সফলেরা। কারণ তারা হারতে ভালোবাসেন। ভয় করেন না। তারা জানেন যে ঝুঁকি নিলে হেরে গেলেও নতুন অভিজ্ঞতা শিখতে পারা যাবে। যেটা হয়তো ভবিষ্যতে আরো অনেক বেশি দক্ষ করে তুলবে তাকে। করে তুলবে আরো বেশি সফল।
৪. লক্ষ্য ঠিক করা

প্রতিটি সফল মানুষই কাজ শুরুর আগে নিজের গন্তব্যকে ঠিক করে নেন। প্রথমেই একটা ছক কেটে নেন যে ঠিক কতটা করতে চান তিনি। একসাথে কখনোই মনে দুই বা তিনটি লক্ষ্যের কথা ভাবেননা তিনি। বরং একটি লক্ষ্যকে সামনে রেখে মস্তিষ্ককে পুরো ব্যাপারটার জন্যে প্রস্তুত করে তোলেন।
৫. কাজ করা

সফল মানুষেরা দ্রুত যে কোন ধরনের সিদ্ধান্ত নিয়ে ফেলেন। সামনে থেকে কোন কিছুকে হতে দেখার চাইতে সেটাতে নিজেকে জড়িয়ে নিতে ভালোবাসেন তারা। কঠোর পরিশ্রম করেন। কোন কিছু করব- এটা না ভেবে সাথে সাথে সেটা করে ফেলাটাকেই অভ্যাস করে নেন তারা। মাঝে মাঝে পুরোপুরি অপ্রস্তুত অবস্থাতেও সাহসীভাবে সামনে এগিয়ে যান সফলেরা।
৬. পরিকল্পনা

নিজেদের কাজ কোন রাস্তায় এগোবে সেটার একটা পুরোদস্তুর পরিকল্পনা মনে মনে ছকে রাখেন সফলেরা সবসময়ই। হয়তো সেটা পুরোটাই খসড়া। তবুও একেবারে ফাঁকা মাথায় কোন কাজ করেননা সফলেরা এবং প্রতিটি পদেই নিজের কাজের একটা হিসেব রাখেন তারা। ঠিক পথে কাজটা এগোচ্ছে কিনা সেটা বারবার মেলান। তথ্যসূত্র- (প্রিয়. কম)

*

*

Top