Bhalukanews.com

দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন বাতিলে নোটিশ

ভালুকা নিউজ ডট কম, ঢাকা : বহুল আলোচিত সমালোচিত দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন করতে সরকারের নেওয়া পাঁচটি সংশোধনী আইন (যাহা অধ্যাদেশ বা আইন পাশের অপেক্ষা আছে) বাতিল চেয়ে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ ডাকযোগে রোববার এই নোটিশটি পাঠান বলে তিনি নিজেই জানান।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে নোটিশের জবাব না দিলে তার প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট করা হবে বলে জানান তিনি। এক যোগে- মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব ববারব এই নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়, এভাবে নির্বাচন করা হলে স্থানীয় সরকার-ব্যবস্থা ধ্বংস হবে, ক্ষমতাসীন দলই স্থানীয় সরকার গ্রাস করবে এবং প্রভাবশালী, বিত্তশালী ও রাজনৈতিক দল থেকে দুর্নীতিবাজরা নির্বাচিত হবে, এখানে যোগ্য প্রার্থীরা নির্বাচনে আসার সুযোগ পাবে না।

প্রসঙ্গত, গত ১৩ অক্টোবরে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) সংশোধন আইন একযোগে অনুমোদন করা হয়। এই আইনে বলা হয়, দেশের ৩২৩টি পৌরসভা, ৪ হাজার ৫৫৩টি ইউনিয়ন পরিষদ, ৪৮৮টি উপজেলা, ১১টি সিটি কর্পোরেশন এবং ৬৪টি জেলা পরিষদের নির্বাচন দলীয়ভাবে অনুষ্ঠিত হবে এবং নির্বাচন না হলে প্রশাসক নিয়োগের ক্ষমতা সরকারের হাতে থাকবে।

*

*

Top