Bhalukanews.com

আগামী মাস থেকে বাড়ছে গ্যাসের দাম

ঢাকা: ১ জুন থেকে দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার আদালত। এই আদেশের ফলে জুন থেকে গৃহস্থলিসহ সকল ক্ষেত্রে গ্যাসের মূল্যবৃদ্ধির সরকারের নেয়া সিদ্ধান্ত বহাল রইল।

এনার্জি রেগুলাটেরি কমিশনের করা এক আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন মঙ্গলবার হাইকোর্টের ওই আদেশ সোমবার পর্যন্ত স্থগিত করেন। একইসঙ্গে বিষয়টি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দিয়েছেন।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ সাইফুল আলম। এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ২৮ ফেব্রুয়ারি ১ জুন থেকে দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। একইসঙ্গে আদালত রুলও জারি করেন। গ্যাসের মূলবৃদ্ধি করে এনার্জি রেগুলেটরি কমিশনের প্রকাশ করা গণবিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না রুলে তা জানতে চাওয়া হয়।

গত ২৩ ফেব্রুয়ারি এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষ থেকে দুই ধাপে মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের কথা জানিয়ে বিজ্ঞপ্তি দেয়া হয়। সে অনুযায়ী গত ১ মার্চ থেকে প্রথম দফা এবং ১ জুন থেকে দ্বিতীয় দফায় মূল্যবৃদ্ধি কার্যকর করার কথা জানানো হয়। ১ মার্চ থেকে আবাসিক খাতে দুই চুলার জন্য ৮০০ এবং এক চুলার জন্য ৭৫০ টাকা করা হয়। দ্বিতীয় ধাপে ১ জুন থেকে দুই চুলার জন্য ৯৫০ এবং এক চুলার জন্য ৯০০ টাকা করার সিদ্ধান্ত নেয় সরকার। গ্যাসের দাম বৃদ্ধির এই সিদ্ধান্ত স্থগিত চেয়ে কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে রিট করেন প্রকৌশলী মুবাশ্বির হোসেন। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে এ আদেশ দেন হাইকোর্ট।

হাইকোর্টের আদেশের পর আইনজীবী সাইফুল আলম জানিয়েছিলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন ২০০৪ অনুযায়ী বছরে একবারের বেশি গ্যাসের মূল্য বৃদ্ধির সুযোগ নেই। অথচ এই দফায় একবারেই দুই ধাপে মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া গণশুনানির মাধ্যমে ৯০ দিন পর গ্যাসের মূল্য বৃদ্ধির কথা। কিন্তু এবারের মূল্যবৃদ্ধিতে আইনের সেসব বিধানের ব্যত্যয় ঘটেছে।

*

*

Top