Bhalukanews.com

যৌনপেশায় বাধ্য করা হচ্ছে শরণার্থী নারীদের

ভালুকা নিউজ ডট কম, আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধ ও বিভিন্ন কারণে নিজের দেশ ছেড়ে ইউরোপে আশ্রয়প্রার্থী শরণার্থী নারীরা নিয়মিত যৌন হয়রানির শিকার হচ্ছেন। এমনকি মাত্র ১০ ইউরোর বিনিময়ে তাদের যৌনপেশায় বাধ্য করা হচ্ছে বলে অভিযোগ করেছেন তাঁরা।

যুক্তরাজ্যের ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানির শরণার্থী আশ্রয়কেন্দ্রগুলোতে যৌন নির্যাতনের ঘটনা বেড়েই চলেছে। বাডেন-উইয়েরটেমবার্গ প্রদেশের শরণার্থী ক্যাম্পে অন্তত ছয়টি ধর্ষণের ঘটনার প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছে জার্মানির এক মানবাধিকার সংগঠন। এ ছাড়া শরণার্থী ক্যাম্পের বাইরে গিয়ে যৌনপেশায় জড়িত হওয়ার অভিযোগও পাওয়া গেছে।

মানবাধিকারকর্মী গেজেল হেগ বলেন, ‘অসহায় মানুষগুলোর ওপর এসব হচ্ছে প্রশাসনের নাকের ডগায়। কিন্তু কেউ কিছু করছে না। যেন দেখারই নেই কেউ!’

এদিকে কিটজিনজেন শহরের একটি শরণার্থী কেন্দ্রে এক নারী পরিচ্ছন্নকর্মী ১০ দিন নিয়মিত যৌন নির্যাতনের শিকার হওয়ার পর পুলিশের কাছে অভিযোগ করেছেন। পরিচ্ছন্নকর্মী জানান ওই ক্যাম্পে তাঁকে ১০ দিন ধরে যৌন নির্যাতন করা হয়েছে। ঘটনাটি ঘটে ১ অক্টোবর থেকে ১০ অক্টোবরের মধ্যে।

কর্তৃপক্ষ জানিয়েছে, এমন অভিযোগ পাওয়ার পর সেখানে শুধু পুরুষ পরিচ্ছন্নকর্মী নিয়োগ দিচ্ছে। এ ছাড়া ওই নারী কর্মীর ওপর চড়াও হওয়ার অভিযোগে গ্রেপ্তার হয়েছে দুই অভিবাসী। তাদের বয়স ৩৮ ও ৫২।

*

*

Top