Bhalukanews.com

কিরগিজ প্রেসিডেন্ট কন্যার যে ছবি ভাইরাল

অনলাইন ডেস্ক: কিরগিজ প্রেসিডেন্টের ছোট মেয়ের তার সন্তানকে স্তনপান করানোর একটি ছবি সম্প্রতি মিডিয়াতে ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, কিরগিজস্তানের প্রেসিডেন্ট আলমাজবেক আতামবায়েভের মেয়ে আলিয়া সাজিবা অন্তর্বাস পড়ে তার শিশুকে বুকের দুধ পান করাচ্ছেন। সেই ছবি প্রকাশ্যে আসার পর অনেকেই এ নিয়ে বিরূপ মন্তব্য করতে শুরু করেছেন। সন্তানকে স্তন্যদান ও যৌনতা নিয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক।

আলিয়া এপ্রিলে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ছবি পোস্ট করে লিখেছিলেন, ‘আমার সন্তানের যখন, যেস্থানে প্রয়োজন তখনই আমি তাকে বুকের দুধ দেব।’

পরে অনৈতিকতার অভিযোগ উঠায় তিনি ছবিটি সরিয়ে নিতে বাধ্য হন। কিন্তু বিবিসিকে দেয়া এব সাক্ষতকারে আলিয়া বলেন, ‘এখানে অমার্জিত কিছু নেই। আমার সন্তানের প্রয়োজন পূরণ করছে আমার শরীর, এই উদ্দেশে ছবিটি দেয়া। যৌনতাকে উৎসাহিত করতে এটি দেয়া হয়নি।’

এই ছবিযে শুধুমাত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচিত হয়, এমন নয়। এমনকি আলিয়ার পরিবার তার বাবা আলমাজবেক আতামবায়েভ ও তার মা রাইসাও অখুশি হয়েছিলেন।

সেই ছবি পোস্টের পর পরিবারের অনুভূতি সম্পর্কে আলিয়া বলেন, ‘আমার বাবা-মা এই ছবি দেখে খুশি হননি। আমি সেটা বুঝতে পারি। কারণ তাদের প্রজন্মের চেয়ে নতুন প্রজন্ম অনেক বেশি খোলামেলা।

তিনি বলেন, ‘যখন আমি আমার সন্তানকে বুকের দুধ পান করাই তখন তার চাহিদাটাই আমার কাছে মুখ্য। আশেপাশের কে কি মনে করলো সেটা গুরুত্বপূর্ণ নয়।’

আলিয়া শিশুদের ডাউন সিনড্রোম এবং পশু অধিকার নিয়ে কাজ করছেন। ভবিষ্যতে রাজনীতিতে আসার কোন ইচ্ছা নেই তার, এমনটি জানালেন।

মুসলিম প্রধান কিরগিজস্তানের সামাজিক কাঠামো রক্ষণশীল তবে জনসম্মুখে শিশুকে বুকের দুধ পান এখানে গ্রহণযোগ্য। বিনোদন পার্কসহ বিভিন্ন জনবহুল এলাকায় মায়েদের শিশুকে দুধ পান করাতে দেখা যায়। কিন্তু সেক্ষেত্রে তারা কাপড় দিয়ে আবরণ তৈরি করে নেন।

আলিয়ার এই ছবি পোস্টের পর অনেকেই সমালোচনা করে বলেছেন, সন্তানকে মা দুধ পান করাবে এটাই স্বাভাবিক। এমন ব্যক্তিগত মুহূর্তের ছবি প্রকাশ করার কি আছে!

*

*

Top