Bhalukanews.com

পোশাকশিল্পে প্রথম ডিজিটাল মানচিত্র বাংলাদেশে

বিশেষ প্রতিবেদক: বিশ্বের প্রথম তৈরি পোশাক শিল্পের ডিজিটাল মানচিত্র হচ্ছে বাংলাদেশে। যেখানে দেশের তৈরি পোশাকশিল্পের প্রয়োজনীয় সব তথ্য থাকবে। ‘ডিজিটাল আরএমজি ফ্যাক্টরি ম্যাপিং ইন বাংলাদেশ’ (ডিআরএফএম-বি) প্রকল্পের মাধ্যমে তৈরি পোশাক খাতের বিস্তারিত তথ্য এই মানচিত্রের (গুগল ম্যাপের অনুরূপ) আওতায় আনা হবে।

এই মানচিত্রে অন্তর্ভুক্ত তথ্যের মধ্যে থাকবে কারখানার নাম, ঠিকানা, কারখানার সর্বশেষ অবস্থা, ব্যবসার ধরন, শ্রমিক সংখ্যা, কারখানার অবোকাঠামো, ট্রেড ইউনিয়নের সঙ্গে কারখানার সম্পর্ক ইত্যাদি। আর এর জন্য তৈরি করা হবো অ্যাপস। যেখানে একটি পোশাক কারখানার নাম লিখে সার্চ দিলে কারখানার প্রয়োজনীয় তথ্য চলে আসবে।

২০১৮ সালের মধ্যে ঢাকার কারখানার কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করে এই প্রকল্প ব্যবস্থাপক পারভীন সুলতানা হুদা ঢাকাটাইমসকে বলেন, বাংলাদেশে তৈরি পোশাক শিল্পের সব কারখানার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবো আমরা। এর জন্য বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) আমাদের সহায়ত করছে। তারা আমাদের স্টাটিজিক পার্টনার।

পারভীন সুলতানা হুদা জানান, গত এপ্রিলে শুরু হওয়া এ প্রকল্প ২০২১ এর মার্চে শেষ হবে। যেটা বাস্তবায়ন করবে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা উন্নয়ন কেন্দ্র। এ ব্যপারে সরকারও তাদের সহায়তার আশ্বাস দিয়েছে বলে জানান তিনি।

শনিবার ‘ডিআরএফএম-বি’ প্রকল্প উদ্বোধনের দিন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, এই ডাটাবেজ তৈরি হলে পোশাক শিল্প নিয়ে অপপ্রচার কমবে। এখন আমাদের অনেক ভালো দিক থাকলেও সেগুলো বিদেশে তেমন প্রচার হচ্ছে না। সে তথ্য জানতে পারছে না। এটা তৈরি হলে বিশ্বের যেকোনো জায়গা থেকে বাংলাদেশের তৈরি পোশাক সম্পর্কে সহজেই তথ্য পাওয়া যাবে।

*

*

Top