Bhalukanews.com

দেশে ফিরেই ছাত্রদল কমিটিতে হাত দিবেন খালেদা

1427967457_307400

বিশেষ প্রতিবেদক: আড়াই বছর আগে বিএনপির ‘ভ্যানগার্ড’ খ্যাত সংগঠন ছাত্রদল কমিটির মেয়াদ শেষ হয়েছে। দীর্ঘ সময় পার হওয়ায় ভেঙে পড়েছে সংগঠনটির চেইন অব কমান্ড। সাংগঠনিক কার্যক্রমে এসেছে স্থবরিতা। সংগঠনের গতিশীলতা ফিরিয়ে আনতে দেশে ফিরেই কমিটি গঠনের কাজে হাত দেবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। দলের একাধিক নেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

চিকিৎসার জন্য বেগম খালেদা জিয়া বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন। তিনি লন্ডনে অবস্থানরত দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, পুত্রবধূ ও নাতনিদের সঙ্গে একান্তে সময় কাটাচ্ছেন। ছেলের সঙ্গে পরামর্শ করেই তিনি ছাত্রদলের কমিটি গঠন করবেন বলে একাধিক নেতাকর্মী জানান।

ছাত্রদলের কমিটি গঠনকে সামনে রেখে পদ-পদবির আশায় অনেকেই দৌড়ঝাঁপ শুরু করেছেন। বিএনপির শীর্ষ পর্যায় থেকে শুরু করে জ্যেষ্ঠ নেতাদের দ্বারে দ্বারে ধর্ণা দিচ্ছেন তারা।

এছাড়া লন্ডনে অবস্থানরত তারেক রহমানের ‘গুডবুকে’ নাম লেখানোর জন্য কেউ কেউ লবিং চালিযে যাচ্ছেন বলেও একাধিক সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে ছাত্রদলের সহ-সভাপতি ইশতিয়াক আহমেদ নাসির বলেন, ‘ম্যাডাম দেশে ফিরে ছাত্রদলের নতুন কমিটি নিয়ে কাজ শুরু করবেন। লন্ডন থেকে তিনি গুরুত্বপূর্ণ বার্তা বয়ে নিয়ে আসবেন।’

দুই বছর মেয়াদী ছাত্রদলের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয় গত বছর ১৪ অক্টোবর। ২০১৪ সালের ১৪ অক্টোবর রাজীব আহসানকে সভাপতি ও মো. আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ১৫৩ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। এরপর ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি ৭৩৪ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা জেলা ও মহানগরের ৪ শাখায় নতুন কমিটি ঘোষণা করা হয়।

বর্তমান মেয়াদ উত্তীর্ণ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সাংগঠনিক নির্দেশ ঠিকঠাক পালন করছেন না কেন্দ্র থেকে তৃণমূলের নেতাকর্মীরা।

এ ব্যাপারে ছাত্রদলের একাধিক নেতাকর্মীর বক্তব্য এখন রাজিব-আকরামের কথা শুনে লাভ নেই। তাদের কথা শুনলে নতুন নেতৃত্ব আসলে এর প্রভাব পড়তে পারে। তাই তারাও ধরি মাছ না ছুঁই পানির মতো অবস্থায় রয়েছেন।

বিএনপির ‘ভ্যানগার্ড’ খ্যাত সংগঠন ছাত্রদলের সাংগঠনিক কার্যক্রমে ভাটা পড়েছে। এ কারণে কলেজছাত্রী তনু হত্যা, খাদিজার ওপর হামলা এবং সর্বোপরি ছাত্রদের অধিকার আদায়ে ছাত্রদল কোনো কর্মসূচি নিয়ে মাঠে নামতে পারেনি।

সংগঠনের কয়েকজন নেতাকর্মী জানান, কোনো কর্মসূচি না থাকা লজ্জার। সঠিক নেতৃত্বের অভাবে আজকে ছাত্রদলের অস্তিত্ব হুমকির মুখে।

নেতাকর্মীরা আরো জানান, সর্বশেষ রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে রাজধানীর শাহবাগে অবস্থান কর্মসূচিতে পুলিশের টিয়ারশেলে চোখে আঘাতপ্রাপ্ত সরকারি তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান দৃষ্টি হারান। এই ঘটনায়ও ছাত্রদল কোনো কর্মসূচি দিতে পারেনি।

এমনকি তিন বছরেও রেওয়াজ অনুযায়ী সংগঠনের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে বর্তমান কমিটি শপথ নিতে পারেনি।

এছাড়া কোনো সাধারণ সভা করতে পারেনি ছাত্রদল। তাই বর্তমান কমিটি আর বহাল রাখার কোনো যৌক্তিকতা নেই বলে মনে করেন সংগঠনের একাধিক নেতাকর্মী।

ছাত্রদলের বর্তমান কমিটি শুধু মেয়াদ উত্তীর্ণই নয়, সংগঠনটির সভাপতি, সাধারণ সম্পাদক এবং সিনিয়র সহ-সভাপতিকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। ফলে তাদের আর ছাত্রদল করার অধিকার নেই এমনটাও দাবি করেন সংগঠনের পদ প্রত্যাশীরা।

চলতি বছর ২৫ জানুয়ারি রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের চতুর্থ তলায় অবস্থিত ছাত্রদল কার্যালয়ে নেতাকর্মীরা অবস্থান গ্রহণ করেন। মেয়াদ উত্তীর্ণ ও সাংগঠনিক ব্যর্থতার অভিযোগে অবিলম্বে ছাত্রদলের নতুন কমিটি ঘোষণার দাবি জানিয়ে বর্তমান কমিটির সহ-সভাপতি, যুগ্ম সম্পাদক, সম্পাদকসহ সংগঠনের কর্মী সমর্থকরা অবস্থান কর্মসূচি পালন করেন। অনিয়ম, দুর্নীতির অভিযোগ কমিটির প্রতি অনাস্থা প্রকাশ করেন তারা। এরপর থেকেই মূলত ছাত্রদলে চেইন অব কমান্ড ভেঙে পড়ে।

এ ব্যাপারে ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক মফিজুর রহমান আশিক বলেন, ‘সংগঠনের স্থবিরতা কাটাতে এবং সরকারবিরোধী আন্দোলনে কর্মীদের সক্রিয় করতে নতুন কমিটির কোনো বিকল্প নেই। তৃণমূল থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত এখন সবার প্রত্যাশা নতুন কমিটি। ছাত্রদলে ত্যাগী, মেধাবী, দল অনুগতরা যাতে যোগ্য স্থানে জায়গা পায় এই প্রত্যাশা করি।’
তিনি বলেন, ‘ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় ছাত্রদলের কমিটিতে পদ পেতে হলে মূত্র পরীক্ষায় ঘটনা সারাদেশে সংগঠনের কর্মীদের ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে। কেন্দ্রীয় কমিটিতে এমন উদ্যোগ নিলে সঠিক নেতৃত্ব উঠে আসবে।’

জানা গেছে, ছাত্রদলের বর্তমান কমিটি আগামী নির্বাচন পর্যন্ত বহাল রাখার জন্য একটি গ্রুপ সক্রিয়। আবার আরেকটি গ্রুপ নতুন কমিটি গঠন নিয়ে তৎপর। এই নিয়ে দলীয় প্রধানকেও সুপারিশ করছেন কেউ কেউ। লন্ডন যাওয়ার আগে খালেদা জিয়াকে ছাত্রদলের বর্তমান কমিটি বহাল রাখার কথা বলা হয়। কিন্তু খালেদা জিয়া তাতে সাড়া দেননি।

কারণ এর মধ্যে নতুন কমিটির দাবি ছাত্রদলের নেতাকর্মীরা সক্রিয় হয়ে উঠেছেন এই বার্তা খালেদা জিয়ার কাছে পাঠানো হয়েছে।

বর্তমান কমিটি থেকে জ্যেষ্ঠতার ভিত্তিতে নতুন কমিটি গঠন করা হতে পারে বলে দলটির বিভিন্ন সূত্রে জানা গেছে।

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাতে গড়া সংগঠন ছাত্রদল ১৯৭৯ সালের ১ জানুয়ারি কার্যক্রম শুরু করে।

*

*

Top