Bhalukanews.com

প্রথমবারের মতো হজে গেলেন ৩য় লিঙ্গের মানুষ !

অনলাইন ডেস্ক:: এবারই প্রথমবারের মতো বাংলাদেশ থেকে হজ করতে গেলেন ৩য় লিঙ্গের পাঁচজন মানুষ। গত ২৬ জানুয়ারি ২০১৪ তারিখে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে হিজড়াদের তৃতীয় লিঙ্গের মানুষ হিসেবে স্বীকৃতি দিয়ে একটি গেজেটে প্রকাশের পর বাংলাদেশ থেকে এবারই প্রথমবারের মত হিজড়ার একটি দল হজ পালনের জন্য সৌদি আরব যাওয়ার সুযোগ পেলেন। বিমানবন্দরের কর্মকর্তারা জানিয়েছেন এই পাঁচজন হিজড়া গত সোমবার হজ পালনের উদ্দেশ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সৌদি আরব গেছেন। তবে ২০১৬ সালের নভেম্বর মাসে সৌদি আরব হিজড়াদের উমরাহ এবং হজ পালনের উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে। তাই শেষ পর্যন্ত এই পাঁচজন মানুষের হজব্রত পূর্ন হয় কিনা সেটাই এখন দেখার বিষয়।
জানা যায়, গাজীপুর থেকে আসা হিজড়াদের দলটি সোমবার দিবাগত রাত ২ টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের অভিবাসান চেক পয়েন্ট অতিক্রম করেন। তিনি বলেন, আমি এই প্রথম হিজড়া হজ যাত্রী দেখলাম। পরে তাদের ফাইল পড়ে দেখলাম উনার নাম কাকলী হিজড়া, গাজীপুর থেকে এসেছেন। আমার সবার নাম মনে নাই কিন্তু দ্বিতীয়জনের নাম ছিল নুরুজ্জামান। আর তাদের সবার পরনে ছিল হজের পোশাক।
ধর্ম মন্ত্রণালয় থেকে জানিয়েছে তারা নিশ্চিত নন এই বছর কোন হিজড়া হজ পালন করছে কিনা। মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ) হাফিজ উদ্দিন বলেন, এটা খুবই অস্বাভাবিক। আমি কখনও এরকম কিছু শুনিনি। সাবেক হজ পরিচালক বজলুল হক বিশ্বাস বলেন, আমি দায়িত্বে থাকাকালীন সময়ে অর্থাৎ ২০০৭ থেকে ২০১৩ সালের ভেতর কখনো কোন হিজড়াকে হজ পালনের জন্য আবেদন করতে দেখিনি। তবে এটা সত্যি যে হিজড়াদের হজ পালন করতে কোন নিষেধাজ্ঞা নেই।

*

*

Top