Bhalukanews.com

উত্তর কোরিয়ার বিরুদ্ধে ফের নতুন নিষেধাজ্ঞা আমেরিকার

ভালুকা নিউজ ডট কম; অনলাইন ডেস্ক: মার্কিন সরকার উত্তর কোরিয়ার প্রধান কয়েকটি ব্যাংক এবং ২৬ জন নির্বাহীর বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। উত্তর কোরিয়া যখন একের পর এক পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাচ্ছ এবং আমেরিকা যখন কোরীয় উপদ্বীপে সামরিক উপস্থিতি জোরদার করছে তখন এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন নুচিন এক বিবৃতিতে বলেছেন, উত্তর কোরিয়াকে পুরোপুরি একঘরে করে ফেলা এবং কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার লক্ষ্যে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। খবর : এএফপির।

উত্তর কোরিয়ার যেসব নির্বাহীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তারা চীন, রাশিয়া, লিবিয়া ও সংযুক্ত আরব আমিরাতে উত্তর কোরিয়ার ব্যাংকিং খাতের প্রতিনিধি হিসেবে কাজ করছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে গচ্ছিত এসব ব্যক্তির সম্ভাব্য সম্পদ জব্দ করার পাশাপাশি আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থা থেকে তাদেরকে বের করে দিতে বলা হয়েছে।

এ ছাড়া, যেসব ব্যাংক এই নিষেধাজ্ঞার আওতায় এসেছে সেগুলোর মধ্যে রয়েছে উত্তর কোরিয়ার ফরেইন ট্রেড ব্যাংক এবং দেশটির কেন্দ্রীয় ব্যাংক। এসব ব্যাংক উত্তর কোরিয়ার সমরাস্ত্র তৈরিতে আর্থিক যোগান দিচ্ছিল বলে অভিযোগ করছে ওয়াশিংটন।

এর আগে সম্প্রতি উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যে লিপ্ত যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য মার্কিন অর্থ বিভাগকে নির্দেশ দেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া, উত্তর কোরিয়ার কৌশলগত জাহাজ চলাচল ও বাণিজ্যিক নেটওয়ার্ককে টার্গেট করেও নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দিয়েছেন তিনি।

*

*

Top