Bhalukanews.com

“ব্লু হোয়েল” গেম নিয়ে সতর্ক হতে বিটিআরসির উদ্যোগ-/- ব্লু হোয়েল: বিটিআরসির নামে ফেইসবুকে ভুয়া বার্তা !

whale1

অনলাইন ডেস্ক:  ব্লু হোয়েল গেম খেলে নিশ্চিত মৃত্যু! এমন খবর আমরা কয়েকদিন ধরেই শুনছি। আমাদের দেশে সম্প্রতি একটি আত্মহত্যার খবর প্রকাশিত হওয়ার পর থেকেই এই গেমের ছোবল থেকে সন্তানদের বাঁচাতে চিন্তিত বাবা-মায়েরা। এই সমস্যার কথা মাথায় রেখেই সম্প্রতি বিটিআরসির মিডিয়া অ্যান্ড পাবলিকেশন্স উইন্স পেজে একটি জনসচেতনতামূলক বিজ্ঞপ্তি দিয়েছে। তাতে বলা হয়েছে—বর্তমানে ইন্টারনেটে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম, ওয়েব লিংক/এড্রেস/গ্রুপ এবং অ্যাপসের মাধ্যমে অনলাইনে বিভিন্ন ক্ষতিকর আসক্তিমূলক, গেমস পরিচালিত হচ্ছে। এ সকল ওয়েব লিংক/অ্যাড্রেস/গ্রুপ এবং অ্যাপস ব্যবহার করে স্কুল-কলেজের শিক্ষার্থী, কিশোর-কিশোরী ও উঠতি বয়সের তরুণ-তরুণীরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। উদ্ভূত পরিস্থিতির প্রেক্ষিতে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে পরিবারের সদস্যবৃন্দ, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সর্বস্তরের জনগণের ব্যাপক সচেতনতা প্রয়োজন।বিজ্ঞপ্তিতে জনসাধারণের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ব্যাপক প্রচার-প্রচারণা চালাতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হয়েছে। ক্ষতিকর মোবাইল বা অনলাইন গেমস/লিংক/অ্যাপস থেকে সন্তানদের বিরত রাখতে অভিভাবকদের সতর্ক থাকতে বলেছে বিটিআরসি। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে—সচেতনতা বৃদ্ধির জন্য ক্ষতিকারক মোবাইল বা অনলাইন গেমস/লিংক/অ্যাপস থেকে সন্তানকে বিরত রাখুন। এ সংক্রান্ত ওয়েব লিংক/অ্যাড্রেস/অ্যাপসের তথ্যাদি অফিস সময়ে ২৮৭২ নম্বরে ফোন করে বিটিআরসিকে অবহিত করুন।

ব্লু হোয়েল: বিটিআরসির নামে ফেইসবুকে ভুয়া বার্তা !

বিটিআরসি জানিয়েছে, মোবাইল ফোনে ‘ব্লু হোয়েল গেইম’ ঢুকিয়ে দেওয়া হবে এবং সব তথ্য হ্যাক হবে বলে যে বার্তা বৃহস্পতিবার থেকে ফেইসবুকে ঘুরছে, তা তাদের দেওয়া নয়।

ওই বার্তায় বলা হয়, শুক্রবার রাত ৯টা থেকে ১০টার মধ্যে বাংলাদেশে সব অ্যান্ড্রয়েড ফোনে ‘ব্লু হোয়েল গেইম’ ঢুকিয়ে দেওয়া হবে এবং সব ব্যক্তিগত তথ্য ধ্বংস করে ফেলা হবে।

তাই ওই সময় নিজে ফোন বন্ধ রাখার পাশাপাশি জনস্বার্থে বিষয়টি ফেইসবুকে আরও বেশি প্রচার করার পরামর্শ দেওয়া হয় সেখানে। বার্তার শেষে লেখা হয়, ‘জনসচেতনতায়: BTRC’।

*

*

Top