Bhalukanews.com

গাজীপুর-৩ আসনে নৌকা পেলেই এমপি_টিকেট লড়াইয়ে শীর্ষে দুইজন

ALL LIDER P C1

এফ. এম আমান উল্লাহ, গাজীপুর প্রতিনিধি: গাজীপুর-৩ আসন শ্রীপুর উপজেলা ও গাজীপুর সদরের (পিরুজালী-ভাওয়ালগড়-মির্জাপুর) নিয়ে গঠিত । মোট ১১টি ইউনিয়ন ও ১টি প্রথম শ্রেণীর পৌরসভা রয়েছে। এ আসন আওয়ামীলীগের ঘাঁটি হিসাবে বারংবার প্রমাণিত। আগামী জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী শক্তিশালী ভূমিকায় রয়েছে দুইজন। একজন বর্তমান জেলা আ.লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ ও আরেকজন যুগ্ম-সাধারণ সম্পাদক,এম.পি পুত্র এডভোকেট মোঃ জামিল হাসান দূর্জয় । নৌকার টিকেট পেতে সম্ভাব্য প্রার্থীদের হাড্ডাহাড্ডি প্রতিযোগিতার লড়াই চলছে বহুদিন ধরে ব্যাপকভাবে। তারা দলীয় মনোনয়ন পেতে নিজ দলের হাইকমান্ডের কাছেও লবিং করছেন। পাশাপাশি নির্বাচনী এলাকায় গণসংযোগসহ তৃণমূল নেতা-কর্মীদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রাখছেন। এ আসনে আওয়ামী লীগ থেকে বর্তমান মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট মোঃ রহমত আলী রয়েছেন। তৃনমূলে কথা একটাই শেখ হাসিনা যাকে নৈাকার টিকেট দিবেন তাকেই বিজয়ী করবেন। যিনি মনোনয়ন নিয়ে আসবেন তার সাথেই থাকবেন জনগণ।
শ্রীপুর ও গাজীপুর নির্বাচন অফিস সূত্র মতে, শ্রীপুর উপজেলার ৮টি ইউনিয়ন ১টি পৌরসভা ও গাজীপুর ৩টি ইউনিয়ন নিয়ে গাজীপুর ৩ আসনের নির্বাচনী ৪এলাকা। এ আসনে বর্তমানে শ্রীপুরে পুরুষ ভোটার ১লাখ ৬৬হাজার৫শ’৬৩জন। নারী ভোটার সংখ্যা ১লাখ ৬৭ হাজার ৪শ’ ৭৮ জন। গাজীপুর সদর উপজেলার ৩ ইউনিয়নের মোট পুরুষ ভোটার সংখ্যা ৫৭ হাজার ২শ’ ৪৪ জন। নারী ভোটার সংখ্যা ৫৬ হাজার ৫শ’ ৮৯ জন। এ আসনের ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৪লাখ ৪৭হাজার ৮শ’ ৭৪ জন। নির্বাচন অফিসের তথ্য মতে ভোটার হালনাগাদের কাজ চলছে শেষ পর্যন্ত ভোটারের এসংখ্যা পরিবর্তন হতে পারে।

জানা যায়, আলহাজ্ব এডভোকেট মোঃ রহমত আলী ১৯৪৫ সালে জন্ম গ্রহন করেন।তার বর্তমান বয়স ৭১ বছর। তিনি একাধারে বাংলাদেশ কৃষক লীগের সভাপতি, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী. স্বরাস্ট্র মন্ত্রনালয় ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। বর্তমানে বাংলাদেশ আ.লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য। ৬ বার নির্বাচিত হয়ে বর্তমানে তিনি গাজীপুর-৩ আসনের এম.পি। বয়সের ভারে অনেকটাই নুজ্যু হয়ে পরেছেন তিনি। বার্ধক্য জনিত কারণে তাঁর মনোনয়ন নিয়ে প্রশ্নদেখা দিবে এমনটাই মনেকরেন সাধারণ মানুষ।
অপরদিকে তৃনমূলে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন সাবেক ভাওয়াল বদরে আলম কলেজের ভি.পি ,বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ,শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান, গাজীপুর জেলা আ.লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এবং বর্তমান জেলা আ.লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইকবাল হোসেন । গাজীপুর-৩ আসনের মনোনয়ন পেতে বহু পূর্বথেকে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন তিনি। দলকে সুসংগঠিত করতে ছুটে চলেছেন রাতদিন। ইতি মধ্যেই তৃনমূলে তিনি গড়ে তুলেছেন সর্বাধিক জনপ্রিয়তা। তাঁর উঠান বৈঠক কর্মসূচী মাঠ পর্যায়ের রাজনীতিতে নতুন মাত্রা যোগ করেছে। উঠান বৈঠক কর্মসূচীর মাধ্যমে প্রান্তিক ভোটারগণও জানেত পারছে বর্তমান সরকারের ডিজিটাল কর্মসূচী ও সরকারের উন্নয়রে খবর। আগামীদিনে সরকারের উন্নয়ন ভাবনা । গাজীপুর জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ইতি মধ্যেই শ্রীপুরে গড়ে তুলেছেন ঈর্ষনীয় জনপ্রিয়তা। কর্মী সমর্থকদের আশা জেলা আ”লীগের সাধারণ সম্পাদক হিসেবে গাজীপুর-৩ আসনে নৌকা প্রতিক নিয়ে ভোটের ইতিহাস গড়বেন তিনি।।
আরেকজন শক্তিশালী ভুমিকায়, এডভোকেট মোঃ জামিল হাসান দূর্জয় বর্তমান এম.পি পুত্র হওয়ায় তার মনোনয়নের পক্ষে কেন্দ্রসমর্থন ও কর্মীসমর্থন অনেকটা ভারী। তার বাবার অবস্থান ধরে রাখার জন্য তিনি মনোনয়ন চাইবেন। বেশ কয়েক বছর যাবত আলহাজ¦ অ্যাডভোকেট রহমত আলী এমপি শারিরীকভাবে অসুস্থ থাকায় নির্বাচনে বিকল্প হিসেবে মাঠ চষে বেড়াচ্ছেন তিনি । দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে বাবার ছায়াসঙ্গী হিসেবে শ্রীপুরের উন্নয়নমূলক কাজ পরিচালনা করে বাবার মতো নিজেকে গড়ে তুলেছেন। দলীয় নেতাকর্মী ও এলাকার সাধারণ ভোটারদের মধ্যে আস্থা অর্জন করতে সমর্থ হয়েছেন। সপ্তাহের প্রতিদিনই তিনি ছুটে আসছেন এলাকায়। উন্নয়নমূলক কাজের পাশাপাশি সাধারণ মানুষের সমস্যা সমাধানেও কাজ করছেন। বঙ্গবন্ধুর আদর্শ সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দিতে নেতাকর্মীদের সাথে নিয়ে নির্বাচনী এলাকায় আলোচনা ও উন্নয়ন সভা করে তৃনমূলে শক্ত অবস্থান গড়ে তুলেছেন। উপজেলার গুরুত্ব পূর্ণ স্থানে দূর্জয় ভাইকে এম.পি হিসেবে দেখতে চাই এমন সব ব্যনার ফেষ্টোন ও দেখাযায়।
সরজমিনে দেখা যায়, মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ ও এডভোকেট মোঃ জামিল হাসান দূর্জয় দুটি শক্ত গ্রুপে আখ্যা পেয়েছে। একটি সবুজ গ্রুপ আরেকটি দূর্জয় গ্রুপ। বাবা এমপি থাকায় দূর্জয় গ্রুপ উপজেলা ও বেশকটি ইউনিয়নসহ রাষ্টীয় কর্মকান্ডে প্রাধান্য পাচ্ছে। দূর্জয় গ্রুপের উপজেলা পর্যায়ে সকল কমিটিতেই রয়েছে তাদের অনুসারীগণ। অপরদিকে সবুজ গ্রুপ শ্রীপুর পৈারসভাসহ কয়েকটি ইউনিয়ন নিয়ে গাজীপুর জেলা আওয়ামীলীগকে শক্তহাতে পরিচালনা করছেন। তিনি পাশে পেয়েছেন বর্তমান জেলা আওয়ামীলীগ এর সভাপতি ও মাননীয় মুক্তিযোদ্ধা মন্ত্রী আ.ক.ম মোজাম্মেলকে। নতুন জেলা কমিটিতে স্থান পেয়েছে তার বেশকিছু অনুসারী। সবুজ বর্তমান জেলা আ.লীগের সাধারণ সম্পাদক হওয়ায় পেক্ষাপট পাল্টে গিয়েছে। জনগণ অপেক্ষায় আছে শেখ হাসিনার নৈাকার টিকেট কাকে দিচ্ছে।

*

*

Top