Bhalukanews.com

ভালুকা কৃষিমেলায় সাফল্যের ধারাবাহিকতায় ‘এডুকো’

ভালুকা নিউজ ডট কম, বিশেষ প্রতিনিধি : ভালুকা উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগের যৌথ আয়োজনে বার্ষিক কৃষিমেলা ২০১৭ সম্প্রতি উপজেলা পরিষদ চত্তরে অনুষ্ঠিত হয়। উক্ত মেলায় এডুকো ভালুকা অফিস ”নিরাপদ চাষাবাদ পদ্ধতি” মডেল প্রদর্শন করায় সন্মাননা পুরষ্কার লাভ করে। এডুকো ভালুকা অফিস পরপর তিনবার ধারাবাহিকভাবে এ পুরষ্কার লাভ করেছে।
মেলায় সরকারী বেসরকারী বিভিন্ন সংস্থার মোট ১০টি স্টল অংশগ্রহনের মাধ্যমে আধুনিক কৃষি প্রযুক্তি, নিরাপদ কৃষি পদ্ধতি ও সফল মডেল তুলে ধরা হয়। মেলায় আগত নানা শ্রেণী-পেশার মানুষ এমনকি স্কুল কলেজের শিক্ষার্থীরা কৃষি প্রযুক্তি, পদ্ধতি সম্পর্কে জানতে পেরে উৎসাহিত হয়েছেন।
এডুকো ভালুকা অফিসের অধিনে বাস্তবায়িত লাইভলিহুড প্রকল্পের “সমন্বিত কৃষি খামার” বিষয়ক মডেলের মাধ্যমে বাড়ি পর্যায়ে দেশীয় সবজি উৎপাদন করে লাভবান হওয়ার কৌশল প্রদর্শন করে। কৃষিমেলা ২০১৬ তে “জিঙ্ক সমৃদ্ধ ধান চাষ” মডেল প্রদর্শন করে এবং কৃষিমেলা ২০১৭ তে ”নিরাপদ চাষাবাদ পদ্ধতি” মডেল প্রদর্শন করায় এসকল পুরষ্কার লাভ করে।
কৃষিমেলায় সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রাখায় ভালুকা টীমের এই অর্জনকে স্বাগত জানিয়ে সংস্থার কান্ট্রি ডাইরেক্টর জনাব জনি এম সরকার বলেন,“এডুকো লাইভলিহুড প্রোগ্রামের মাধ্যমে সমাজের অধিকার বঞ্চিত শিশুদের পরিবারকে কৃষিবিষয়ক দক্ষতা বৃদ্ধিতে ও আর্থ-সামজিক অবস্থা উন্নয়নের জন্য কাজ করছে।”

*

*

Top