Bhalukanews.com

প্লে স্টোর থেকে ইউসি ব্রাউজার সরিয়ে নিল গুগল

অনলাইন ডেস্ক : চীনের ইন্টারনেট জায়ান্ট আলিবাবার ইউসি ব্রাউজারের মাধ্যমে গ্রাহকদের তথ্য চুরির অভিযোগের কারণে অ্যাপটি প্লে স্টোর থেকে সরিয়ে ফেলে গুগল কর্তৃপক্ষ। ইউসি ব্রাউজারের মাধ্যমে গ্রাহকদের তথ্য চুরির অভিযোগ আনে ভারত। এরপরই গুগল কর্তপক্ষ অ্যাপটি সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেয়।

এর ফলে ভারত, বাংলাদেশসহ বিশ্বব্যাপী অ্যাপটি আর প্লে স্টোরে পাওয়া যাচ্ছে না। ভারতে ১০০ মিলিয়নের মতো মানুষ ইউসি ব্রাউজার ব্যবহার করেন। বিশ্বব্যাপী ৪২০ মিলিয়নের বেশি এর ব্যবহারকারীর সংখ্যা।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হচ্ছে, ভারতে গ্রাহকদের তথ্য চুরির অভিযোগ উঠার পর ইউসির বিরুদ্ধে একটি তদন্ত শুরু করে দেশটির মিনিস্ট্রি অব ইলেক্ট্রনিকস অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি।

ইউনিভার্সিটি অব টরেন্টোর গবেষকরা প্রথম ইউসি ব্রাউজার গ্রাহকদের তথ্য চুরি করার বিষয়টি নজরে আনে। পরে এটি নিয়ে কাজ শুরু করেন ভারতের হায়দারাবাদ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে।

বাংলাদেশেও ইউসি ব্রাউজার এবং ওয়েব ব্যবহারকারীর পরিমাণ কম নয়। বিশেষ করে বর্তমানে বেশকিছু স্মার্টফোনেই আলিবাবা গ্রুপের ইউসি ব্রাউজার বিল্টইন হিসেবে দেওয়া হয়ে থাকে।

ইউসি ব্রাউজার বাংলাদেশের ব্র্যান্ড ম্যানেজার মীর রাসেল জানান, একটি রুলস গুগল প্লের পলিসির সাথে মেলেনি, যার কারণে এক সপ্তাহের জন্য প্লেস্টোর থেকে সরিয়ে নেয়া হয়েছে। এটা গ্লোবালি সরিয়ে নেয়া হয়েছে। আমাদের টিম বিষয়টি নিয়ে কাজ করছে। আগামী ১৯ নভেম্বর থেকে আবার প্লে স্টোরে থাকবে ইউসি ব্রাউজার।

*

*

Top