Bhalukanews.com

বৃষ্টি কমবে সোমবার, রাতে বাড়বে শীতের প্রকোপ

ভালুকা নিউজ ডট কম, ডেস্ক: সোমবার (১১ ডিসেম্বর) থেকে সমুদ্রবন্দরের তিন সতর্কতা সংকেতও নামিয়ে ফেলা হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস। নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ায় সোমবার থেকে বৃষ্টির দাপটও কমবে। এরপর মেঘমুক্ত আকাশ থাকলে ধীরে ধীরে রাতের তাপমাত্রাও কমতে থাকবে। মাসের শেষার্ধে গিয়ে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচেও নামবে অনেক এলাকায়। এসময় বয়ে যেতে পারে শৈত্যপ্রবাহ।

নিম্নচাপের প্রভাবে গত দুই দিন ধরে (শনি ও রোববার) রাজধানীসহ দেশের অধিকাংশ এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। নিম্নচাপটি দুর্বল হয়ে এখন সুস্পষ্ট লঘুচাপ হিসাবে অবস্থান করছে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায়।

গত ২৪ ঘণ্টায় ঢাকায় ১৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছে। এসময় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চাঁদপুরে ৬২ মিলিমিটার। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সুস্পষ্ট লঘুচাপটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে যেতে পারে। সুস্পষ্ট লঘুচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে।

উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়ার শঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ সময় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সোমবার এ সতর্কতা সংকেতও নামিয়ে ফেলা হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

জানতে চাইলে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, নিম্নচাপ কেটে গেছে, মেঘাচ্ছন্ন আকাশও পরিষ্কার হবে সোমবার থেকে। চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর ছাড়া সর্বত্র মেঘমুক্ত আবহাওয়া থাকতে পারে; বৃষ্টির প্রবণতাও কমবে। জলীয় বাষ্প বেশি থাকায় শীতের অনুভূত ছিল দুইদিন। তবে কয়েকদিন পর থেকে রাতে শীতের তীব্রতা বাড়তে পারে। তিনি জানান, তাপমাত্রা কমতে থাকায় মাসের দ্বিতীয়ার্ধে কিছু এলাকায় শৈত্যপ্রবাহও বিরাজ করবে।

সোমবারের পূর্বাভাসে বলা হয়েছে ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেইসাথে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে ।

দীর্ঘমেয়াদী পূর্বাভাসের বিষয়ে আবহাওয়া অধিদপ্তর জানায়, এ মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়সাস) শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। জানুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা তীব্র (৪-৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময় অন্যান্য জায়গায় এক থেকে দুটি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে সার্বিকভাবে জানুয়ারি মাসের গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়সি বেশি থাকতে পারে।

*

*

Top