Bhalukanews.com

না ফেরার দেশে অভিনেতা সিরাজ হায়দার

ভালুকা নিউজ ডট কম; ডেস্ক: বাংলাচলচিত্রের শক্তিশালী অভিনেতা সিরাজ হায়দার না ফেরার দেশে চলে গেলেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

জানা গেছে, বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ভোর ৬ টায় তার নিজ বাসায় হার্ট অ্যাটাক করে মারা যান বিশিষ্ট এই অভিনেতা। সিরাজ হায়দার তার রাজধানীর কল্যাণপুরের বাসায় থাকতেন। এই অভিনেতার মৃত্যুর পর তার আত্মার মাগফিরাত কামনা করে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন পুত্র পরিচালক লেলিন হায়দার।

দেশের চলচিত্রে সিরাজ হায়দার দীর্ঘ ৫৫ বছরেরও বেশি সময় ধরে অভিনয়ের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি ১৯৬২ সালের ১৪ আগস্ট পূর্ব পাকিস্তান জাতীয় দিবসে টিপু সুলতান নাটকে করিম শাহ চরিত্রে অভিনয়ের মাধ্যমে অভিনয় জীবনে প্রবেশ করেছিলেন।

বিশিষ্ট এই অভিনেতা তার দীর্ঘ সময়ের অভিনয় জীবনে মঞ্চ, রেডিও, যাত্রা, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয় করেছেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পরে চলচ্চিত্র পরিচালক আবদুল্লাহ আল মামুনের সহকারী হিসেবে জল্লাদের দরবার নামক একটি চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। সিরাজ হায়দারের প্রথম অভিনীত চলচ্চিত্রের নাম সুখের সংসার। নারায়ণ ঘোষ মিতা পরিচালিত এ চলচ্চিত্রে সিরাজ হায়দার খলনায়ক চরিত্রে অভিনয় করেন।

মাত্র উনিশ বছর বয়সে সিরাজ হায়দার মঞ্চ নাটক নির্দেশনা দিয়েছেন। তিনি ১৯৭৬ সালে রঙ্গনা নাট্যগোষ্ঠী প্রতিষ্ঠা করেন। এছাড়াও সিরাজ হায়দার দুটি বাংলা চলচ্চিত্র পরিচালনাও করেছেন। ছবি দুটির মধ্যে একটি আদম ব্যাপারী যা মুক্তি পায়নি, অপরটির নাম হলো সুখ।

*

*

Top