Bhalukanews.com

গরিবের অ্যাম্বুলেন্স শ্রীপুরে

রাজিবুল হাসান:-দুস্থ মা, শিশু কিংবা গুরুতর অসুস্থ রোগীদের জরুরি চিকিৎসা সেবা নিশ্চিত করতে গ্রামের প্রত্যন্ত অঞ্চল থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা-নেয়ার জন্য গাজীপুরের শ্রীপুরে চালু হচ্ছে ‘গ্রামীণ অ্যাম্বুলেন্স’ সেবা। উপজেলা ও ইউনিয়ন পরিষদের অর্থায়নে আটটি ইউনিয়নে এ অ্যাম্বুলেন্স সেবা দেয়া হবে।

মঙ্গলবার দুপুরে গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর শ্রীপুরের প্রত্যেকটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে এসব অ্যাম্বুলেন্স হস্তান্তর করবেন বলে জানা গেছে।

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে সরকারি অ্যাম্বুলেন্স সেবা পাওয়াটা রোগী এবং তার আত্মীয়দের কাছে বেশ দুরূহ ব্যাপার। বিশেষ করে গরিব রোগীদের জন্য অ্যাম্বুলেন্স পাওয়াটা আকাশের চাঁদ হাতে পাওয়ার মতো। বেশিরভাগ  ক্ষেত্রেই  বেসরকারি অ্যাম্বুলেন্স ভাড়া করার সামর্থ্য থাকে না তাদের। সেইসব গরিব রোগীদের কথা চিন্তা করে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আকতার।

তিনি বলেন, প্রতিটি অ্যাম্বুলেন্সে একটি করে মোবাইল নাম্বার দেয়া থাকবে। গ্রামের গরিব মানুষদের জরুরি ভিত্তিতে এ সেবার প্রয়োজন হলে নামমাত্র ভাড়ায় হাসপাতালে পৌঁছে দেবে। ফোন করার সঙ্গে সঙ্গে তাদের সেবায় অ্যাম্বুলেন্স এগিয়ে যাবে। প্রাথমিকভাবে প্রতিটি ইউনিয়ন পরিষদের সচিব অ্যাম্বুলেন্সগুলো দেখা-শোনা করবেন।

*

*

Top