Bhalukanews.com

ভালুকায় ভাষা সৈনিক মোস্তফা এম.এ মতিন সাহিত্য সম্মাননা প্রদান

1

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় ভাষা সৈণিক মোস্তফা এম.এ. মতিন স্মরণে আয়োজিত ৫ দিনব্যাপী বইমেলার সমাপনি দিন রোববার সন্ধ্যায় কবিতা সন্ধ্যা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে “ভাষা সৈনিক মোস্তফা এম. এ মতিন সাহিত্য সম্মননা” প্রদান করা হয়।

কবি সাংবাদিক সফিউল্লাহ আনসারীর সঞ্চালনায় ভাষা সৈণিক মোস্তফা এম.এ. মতিনের কন্যা, ভালুকা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মনিরা সুলতানা মনির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মাননা প্রদান করেন ময়মনসিংহের জেলা প্রশাসক মোঃ খলিলুর রহমান। অন্যান্য অতিথির মধ্যে ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, ভালুকা পৌর মেয়র ডাঃ মেজবাহ উদ্দিন কাইয়ুম, সাবেক উপজেলা চেয়ারম্যান কাজিম উদ্দীন আহম্মেদ,  উপজেলা নির্বাহী অফিসার মাসুদ কামাল, ভালুকা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ, সাংবাদিক এস এস জাহাঙ্গীর আলম,অধ্যক্ষ মোজাম্মেল হক কিরন, মো. আ. হামিদ পাঠান,উসমান গণি তুহিন,সাংবাদিক খলিলুর রহমান,মো. শাহাব উদ্দিন, আবুল ককালাম আযাদ, সামিউল ইসলাম, হাসান জাহীদ, এস এম  মাসুদ ররানা,ইমরুল মিশু, এরশাদ হোসেন, মন্জুরুল ইসলাম,আনোয়ার হোসেন, হাবিবুল্লাহ জীহাদী,আকরাম হোসেন, মোস্তাফিজুর রহমান, মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব মোঃ আব্দুল ওয়াদুদ মিয়া প্রমূখ।

অনুষ্ঠানে অতিথি কবি ও অতিথিদের উত্তরিয় প্রদান করে সম্মানিত করেন আয়োজক কমিটি। পরে ভাষা সৈনিক মোস্তফা এম. এ মতিন সাহিত্য সম্মাননা প্রদান করা হয়। শিশু সাহিত্যে বিশেষ অবদান রাখায় ময়মনসিংহ বিভাগীয় সাহিত্য পরিষদের সভাপতি কবি সুমী সরকার, ‘অতুসী’ কাব্যগ্রন্থের জন্য কবি মুরাদ দাস্তগীর, ছড়ার জন্য কবি মোঃ জালাল উদ্দিন সম্মাননা পান।  এর আগে জেলা প্রশাসক মোঃ খলিলুর রহমানকে বিশেষ সম্মাননা ক্রেস্ট তুলে দেন মনিরা সুলতানা মনি।

১৯৭২ সালে বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য ও ময়মনসিংহ জেলা আইনজীবি সমতির প্রতিষ্ঠাতা সভাপতি, ভালুকা ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাতা, ভালুকার সাবেক এম.পি, বীর মুক্তিযোদ্ধা, ভাষা সৈণিক মোস্তফা এম.এ. মতিন স্মরণে এ সম্মননা ক্রেস্ট প্রবর্তন করা হয়।

অনুষ্ঠানে যৌথ কাব্যগ্রন্থ ‘খিরু পাড়ের পঙতিমালা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। কবি সাংবাদিক আবুল বাশার শেখের প্রথম কাব্যগ্রন্থ ‘হৃদ্যতার নিশিকাব্য’, কবি সাংবাদিক সফিউল্লাহ আনসারীর ‘ছন্দে ছড়ায় শব্দের মিছিল’র পাঠোন্মোচন করা হয়।

*

*

Top