Bhalukanews.com

বান্দরবানে সাঙ্গু নদীর তীরে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব গঙ্গা পূজা ও বারুনী স্নাণ অনুষ্ঠিত ।

রিমন পালিত : বান্দরবান প্রতিনিধি: বান্দরবান পার্বত্য জেলার সাঙ্গু নদীর তীরে ৩ দিন ব্যাপী হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব গঙ্গা পূজা ও বারুনী ¯œান উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে । বৃহস্পতিবার সকালে গঙ্গা পূজা উৎসব উদ্যাপন কমিটির আয়োজনে চেীধুরী মার্কেট সংলগ্ন সাঙ্গু নদীর তীরে দিনব্যাপী গঙ্গা পূজা,মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ,ভজন র্কীতন, মহা প্রসাদ আস্বাদন , গঙ্গা গেীর আরতি, হাজার প্রদীপ নিবেদনের আয়োজন করা হয়।
এই সময় হিন্দু সম্প্রদায় ছাড়াও বিভিন্ন সম্প্রদায়ের শত শত পূর্নার্থীগন সাঙ্গু নদীতে গঙ্গা মায়ের চরনে ভর্ক্তি নিবেদন করে পূন্য ও পাপ মুক্তি লাভের আশায় বারুনী ¯œানে অংশ গ্রহন করে । প্রতি বছর মধুকৃষ্ণা এয়োদশীর তিথিতে মহাপূন্য লগ্নে গঙ্গা মায়ের পূজা ও বারুনী ¯œানের আয়োজন করা হয়ে থাকে। এই পুর্ন্য তিথিতে গঙ্গা ¯œান করলে মানবের সকল প্রকার পাপ মোচন হয়।
তাই হিন্দু সম্প্রদায়ের সকল লোকজন এই গঙ্গা পূজা ও বারনী ¯œানে অংশ গ্রহন করে জীব ও জগৎ এর মঙ্গল কামনা করেন । এিলোকে যত তীর্থ আছে ,যত র্পূন্য ক্ষেএ আছে সর্বলোকে যে সব ধাম আছে , দক্ষিণা যুক্ত যে সব যজ্ঞ আছে , তপস্যা আছে ,সমস্তই গঙ্গায় সূক্ষরুপে অবস্থিত। তাই উল্লেখ্য যে গঙ্গা ¯œান করলে সর্ব যজ্ঞানুষ্ঠানের ফল লাভ হয় । সত্য যুগের সর্বএ র্তীথ ,দ¦াপর যুগের নদী বা কুরু তীর্থ আর কলি কালে কেবল গঙ্গা ¯œান পারে মানব জাতীকে পাপ মুক্তির পথ দিতে ।
পুজায় এই বছর নাম শ্রবন পরিবেশন করে শুনাবেন ভক্তবৃন্দের মাঝে শ্রী গুরু অদ্বৈত সংঘ ঢাকা, ভরতারিনি সম্প্রদায় খুলনা, জয়নারায়ন সম্প্রদায় বাক্ষ্রনবাড়িয়া এবং সন্ধ্যায় বিশেষ আকর্ষন হিসাবে থাকছে হাজার প্রদীপ প্রজ্জ্বলন ও কলকাতা থেকে আগত শিল্পীদের পরিবেশনায় বৈদিক গঙ্গা আরতি ।

*

*

Top