Bhalukanews.com

সিরিয়ায় বিমান হামলায় নিহত ৩০

সিরিয়ায় বিদ্রোহী বাহিনী কর্তৃক দখলকৃত শহর ঘৌতায় সরকারি বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৩০ জন নিহত এবং ১২ জনেরও বেশি আহতের খবর জানিয়েছে বার্তা সংস্থা আল জাজিরা। এছাড়া শত শত সিরিয়ার নাগরিক প্রাণ বাঁচাতে ওই শহর ছেড়ে অন্যত্র পাড়ি জমাচ্ছে বলে জানিয়েছে মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। ব্রিটেন ভিত্তিক ওই সংস্থা জানিয়েছে, হামলা শুরুর পর থেকে বাড়ি-ঘর ফেলে ১৪ হাজার লোক ওই শহর ছেড়ে দামেস্কেও পথে পাড়ি জমিয়েছে। তাদেও কেউ গাড়িতে করে কেউ পায়ে হেটে পশ্চিম দামেস্কের দিকে গেছে।

উল্লেখ্য, সরকারি বাহিনী ২০১৩ সালে ঘৌতার দখল নিয়ে শহরটি অবরুদ্ধ করে রাখে। পরে শহরটি দখল করে ফের অবরুদ্ধ করে বিদ্রোহীরা। এই দীর্ঘ অবরুদ্ধের কারণে সেখানে থাকা ৪ লাখ মানুষের জন্যে খাবার ও ওষুধের মতো মানবিক সাহায্যের অভাব প্রকট আকার ধারণ করেছে। একইভাবে সরকারি বাহিনী হুমোরিয়াহ শহরটিও চারদিক থেকে ঘিরে রেখেছে। যে কারণে সেখানে খাবার পানি এবং ওষুধের সংকট তীব্র হচ্ছে। কিন্তু বিদ্রোহীদের দাবী তারা ওই শহর পুনরায় দখল করতে সক্ষম হয়েছে।

ওদিকে জাতিসংঘের উদ্বাস্তু কমিশনের পর্যবেক্ষণে বলা হয়েছে, কমপক্ষে ১২ হাজার থেকে ১৬ হাজার মানুষ শনিবার পশ্চিম ঘৌতা ছেড়ে পালিয়েছে। ইউএনসিএইচআর এর এক কর্মকর্তা জানান, ‘পশ্চিম ঘৌতা থেকে লোকজন দামেস্কতে আসতে শুরু করেছে। তারা দিওয়ার, হেজেল্লাহ এবং আদরাতে অবস্থিত আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিচ্ছে। তাদেরকে সেখানে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। পাঁচ বছরের কম শিশুদের টিকা দেয়া হচ্ছে।’
ইন্টারন্যাশনাল কমিটি অব রেডক্রস জানিয়েছে, তারা ২৩ লরি খাবার নিয়ে পশ্চিম ঘৌতার দুমা’য় প্রবেশের অনুমতি পেয়েছে। তবে, ১ লাখ ২৫ হাজার অধিবাসীর শহরে ওই খাবার কতোটা অভাব পূরণ করতে পারবে সেটাই দেখার বিষয়। অন্যদিকে, বৃহস্পতিবার সিরিয়ার গৃহযুদ্ধের ৭ বছর পূর্তি হয়েছে।

*

*

Top