Bhalukanews.com

যশোরে ‘দলিত জনগোষ্ঠীর প্রতি বিদ্যমান বৈষম্য দূরীকরণ ও মানবাধিকার সংরক্ষনে’ মতবিনিময় সভা অনুষ্ঠিত

“আমরা যারা সমাজের অগ্রসর জনগোষ্ঠী আছি তাদের সবার উচিত অনগ্রসরদের এগিয়ে নেওয়ার চেষ্টা করা। সমাজের পিছিয়েপড়া অংশ পিছিয়েই থাকলে বাংলাদেশ সত্যিকার অর্থে এগুতে পারবে না। দেশের দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীকে এগিয়ে নিতে সরকারী ও বেসরকারী পর্যায়ে সকলের সদিচ্ছা ও আন্তরিকতার খুবই প্রয়োজন। সরকার সমাজসেবা অধিদপ্তর সহ বিভিন্ন দপ্তরের মাধ্যমে এই পশ্চাদপদ জনগোষ্ঠীর ভাগ্যন্নোয়নে প্রতিনিয়ত কাজ কওে যাচ্ছে। আপনারা শিক্ষা-দিক্ষায় অগ্রসর হয়ে নিজেদের প্রতিষ্ঠিত করার চেষ্টা করুন। তখন আর বৈষম্য বলে কিছু থাকবে না।” যশোরের জেলা প্রশাসক মোঃ আব্দুল আওয়াল প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

যশোর জেলার দলিত জনগোষ্ঠীর জন্য সরকারী সেবাসমূহ নিশ্চিত করা এবং তাদের সাথে স্থানীয় সরকারী প্রতিষ্ঠানসমূহের যোগাযোগ শক্তিশালী করার লক্ষ্যে যশোর কালেক্টরেট সভাকক্ষে ‘দলিত জনগোষ্ঠীর প্রতি বিদ্যমান বৈষম্য দূরীকরণ ও মানবাধিকার সংরক্ষনে’ আলোচনা সভা আজ ২০ মার্চ, ২০১৮ দুপুর ১২.৩০ টায় অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোরের জেলা প্রশাসক মোঃ আব্দুল আওয়াল। আলোচনা সভার শুরুতেই মূল ধারনাপত্র পাঠ করেন নাগরিক উদ্যোগ এর রিসার্চ, পলিসি ও অ্যাডভোকেসী অফিসার শিপন কুমার রবিদাস। এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) মোঃ হুসাইন শওকত, যশোর রামকৃষ্ণ আশ্রম এর অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দজী মহারাজ, সুশাসনের জন্য প্রচারাভিযান (সুজন) এর যশোর জেলা শাখার সভাপতি এ্যাডঃ সালেহা বেগম, যশোর যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক এ.টি.এম. গোলাম মাহবুব, যশোরের বিশিষ্ট সমাজসেবী ও শিক্ষাবিদ শ্রী তারাপদ দাস, অভয়নগরের ভবদহ কলেজের অধ্যক্ষ আব্দুল মতলেব সর্দার, সমবায় কর্মকর্তা (অবঃ) মীর্জা শামসুল হক। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম), যশোর জেলা শাখার সভাপতি বিভূতোষ রায়। সভা সঞ্চালনা করেন নাগরিক উদ্যোগ এর যশোর-খুলনা কর্মএলাকার ফিল্ড অফিসার মোঃ নাসির হোসেন।

এছাড়া আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ)-খুলনা জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রাজন রবিদাস, অভয়নগর উপজেলার সিদ্দিপাশা ইউনিয়নের সিবিও সদস্য রীনা রানী বিশ^াস, দলিত মানবাধিকার রক্ষাকর্মী প্রশান্ত কুমার বিশ্বাস, মিলন দাস, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ-যশোর জেলা শাখার নেতা হিরন সরকার, শাস্বতী দলিত নারী ও শিশু উন্নয়ন সংস্থা’র সাধারণ সম্পাদক আয়নামতি রানী, অশ্রুমোচন নারী ও শিশু কল্যাণ সংস্থা’র নির্বাহী পরিচালক শোভা রানী বাড়ৈ প্রমুখ।

মতবিনিময় সভায় উপস্থিত দলিত জনগোষ্ঠীর প্রতিনিধিবৃন্দ তাদের তাদের এলাকায় দলিত জনগোষ্ঠীর বিভিন্ন সমস্যাসমূহ তুলে ধরেন। আমন্ত্রিত অতিথিবৃন্দ তাদের বক্তব্য বলেন, স্থানীয় প্রশাসন বরাবরই দলিত জনগোষ্ঠীর বিভিন্ন সমস্যার প্রতি সংবেদনশীল। এলাকার দলিত জনগোষ্ঠীর বিভিন্ন সরকারী সেবাপ্রাপ্তির জন্য তারা প্রয়োজনীয় সহায়তার আশ^াস প্রদান করেন।

*

*

Top