Bhalukanews.com

জনপ্রিয়তায় এগিয়ে মাহাথির মোহাম্মদ

 

অনলাইন ডেস্ক: মালয়েশিয়ায় আগামী ৯ মে জাতীয় নির্বাচনকে সামনে রেখে জমে উঠেছে প্রচার-প্রচারণা। নির্বাচনী যুদ্ধে বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের জয়ের সম্ভাবনা থাকলেও, জনপ্রিয়তার ক্ষেত্রে এগিয়ে আছেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সম্প্রতি নির্বাচন পর্যবেক্ষণ প্রতিষ্ঠান মারদেকা সেন্টার জানায়, জনপ্রিয়তার ভোট জরিপে ৪৩ দশমিক ৩ শতাংশ পেয়েছে মাহাথিরের পাকাতান হারাপান জোট। ৪০ দশমিক ৩ শতাংশ ভোটে দ্বিতীয় স্থানে নাজিবের বারিসিয়ান ন্যাশনাল।

টানা ২২ বছর শাসনের পর ২০০৩ সালে রাষ্ট্রীয় ক্ষমতা থেকে সরে দাঁড়ান আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে পরিচিত মাহাথির মোহাম্মদ। দীর্ঘ বিরতি দিয়ে ৯২ বছর বয়সে আবারও নির্বাচনী লড়াইয়ে তিনি। দায়িত্ব নিয়েছেন তার সময়ে বরাখাস্ত হওয়া, উপ-প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের জোট পাকাতান হারাপানের।

মালয়েশিয়ার ১৪তম জাতীয় নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন তারই সাবেক দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানইজেশনের নেতা বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে। ইতোমধ্যে মননোয়ন জমা দিয়েছেন তিনি। বর্ষিয়ান রাজনীতিকের সক্রিয়তায় উচ্ছ্বসিত সাধারণ জনগণ।

তিনি বলেন, ‘জনগণের সাড়া দেখে আমি শতভাগ নিশ্চিত, পাকাতান হারাপানেরই জয় হবে। বিগত সরকারের আমলে দ্রব্যমূলের উর্ধ্বগতি এবং জীবনধারণ ব্যয় বেড়ে যাওয়ায় আমরা অতিষ্ঠ।’ শুধু নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি নয়, নাজিব রাজাকের বিরুদ্ধে রাষ্ট্রীয় তহবিলের অর্থ নিজের ব্যাংক অ্যাকাউন্টে নেওয়ার মতো অর্থ কেলেঙ্কারির অভিযোগও আছে। তার ওপর মাহাথিরের মতো তুমুল জনপ্রিয় সাবেক রাষ্ট্রনায়কের ভোট যুদ্ধে ফেরাও রাজাকের জন্য পরিস্থিতিকে কঠিন করে তুলেছে।

তবে বার্সিয়ান ন্যাশনালের সমর্থকরা রাজাকের ওপর আবারও আস্থা রাখতে চান। সমর্থকরা বলেন, ‘আমরা নাজিবক রাজাককে সমর্থন দিয়ে যাবো। আমি মনে করি, তিনি বিশ্বের সর্বোত্তম প্রধানমন্ত্রী।’

বিশ্লষকরা বলছেন, আসন্ন নির্বাচনে জয়লাভ করা নাজিব রাজাক শিবিরের জন্য কঠিন চ্যালেঞ্জ। তবে বিগত সময়ে রাজাকের দক্ষ নেতৃত্ব ভোটের লড়াইয়ে এগিয়ে রাখবে তাকে। তবে মাহাথিরের জনপ্রিয়তা ভোটের মাঠেও বাস্তবায়ন হলে বিরোধী জোট পাকাতান হারাপানের জন্য বিশেষ সুবিধা নিয়ে আসতে পারে।

নির্বাচন পর্যবেক্ষণ প্রতিষ্ঠান মার্দেকা সেন্টার জানিয়েছে, জনপ্রিয় ভোটে এগিয়ে আছে মাহাথিরের পাকাতান হারাপান। তাদের প্রকাশিত জরিপে, ৪৩ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছে পাকাতান হারাপান। ৪০ দশমিক ৩ শতাংশ ভোট পায় নাজিবের বার্সিয়ান ন্যাশনাল। তবে এই জরিপের ফলাফল নির্বাচনে প্রতিফলনের বিষয়টি নিশ্চিত নয়। গত নির্বাচনে নাজিবের দল জনপ্রিয়তার ভোটে ৪৭ শতাংশ সমর্থন পেলেও, নির্বাচনে ৬০ শতাংশ ভোট পেয়ে ক্ষমতায় যায় বার্সিয়ান ন্যাশনাল জোট।

*

*

Top