Bhalukanews.com

শেষ রাউন্ডে আইপিএল প্লে’অফের সমীকরণ…

চলতি আসরের মতো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আইপিএল আর দেখেনি ক্রিকেট বিশ্ব। আইপিএলের প্রথম পর্বের ১৩ রাউন্ডের ম্যাচ শেষ হয়ে গেলেও এখনো নিশ্চিত হয়নি প্লে’অফ পর্বের টিকিট পাওয়া ৪ দলের নাম। শনিবার এবং রোববার শেষ রাউন্ডের ৪ ম্যাচ শেষেই জানা যাবে কোন ৪ দল খেলবে পরের পর্বে।

ইতোমধ্যে প্লে’অফ নিশ্চিত করেছে সানরাইজার্স হায়দরাবাদ এবং চেন্নাই সুপার কিংস। সবার আগে বাদ পড়ে গিয়েছে দিল্লি ডেয়ারডেভিলস। প্লে’অফের বাকি থাকা ২টি টিকিটের জন্য এখনো লড়ছে পাঁচটি দল। দলগুলো হলো কলকাতা নাইট রাইডার্স, রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, মুম্বাই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস এবং কিংস ইলেভেন পাঞ্জাব। এবার দেখে নেয়া যাক প্লে’অফের বাকি থাকা ২টি স্থানে নিজেদের জায়গা পেতে কেমন সমীকরণ অপেক্ষা করছে দলগুলোর সামনে:

কলকাতা নাইট রাইডার্স
৫ দলের মধ্যে সবচেয়ে সুবিধাজনক অবস্থায় রয়েছে আইপিএলের দুইবারের চ্যাম্পিয়ন দল কলকাতা। ১৩ ম্যাচ শেষে অন্য ৪ দলের চেয়ে বেশি ১৪ পয়েন্ট রয়েছে তাদের ঝুলিতে। নিজেদের শেষ ম্যাচে টেবিল টপার হায়রদরাবাদের বিপক্ষে খেলবে কলকাতা। শনিবারের এই ম্যাচে জিতলেই তৃতীয় দল হিসেবে প্লে’অফ নিশ্চিত হয়ে যাবে শাহরুখ খানের দলের।

তবে হেরে গেলেও খুব বেশি চিন্তার কিছু নেই কলকাতার। কেননা তাদের সমান ১৪ পয়েন্ট নেই আর কোন দলের। তাই কলকাতা শেষ ম্যাচে হেরে গেলেও পেতে পারে প্লে’অফের টিকিট। সেক্ষেত্রে ব্যাঙ্গালুরু এবং মুম্বাই নিজেদের শেষ ম্যাচে হেরে গেলেই নেট রানরেটের ভিত্তিতে প্লে’অফে পৌঁছে যাবে কলকাতা।

মুম্বাই ইন্ডিয়ান্স
টুর্নামেন্টের শুরুতে নিজেদের ইতিহাসের সবচেয়ে বাজে সূচনা করেছিল মুম্বাই। তবে শেষের ৫ ম্যাচের ৪টিতেই জিতে প্লে’অফ খেলার লড়াইয়ে নিজেদের এগিয়ে রেখেছে মোস্তাফিজুর রহমানের দল। রোববার দিল্লির বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ খেলবে মুম্বাই। এই ম্যাচে জিতলে ১৪ পয়েন্টের সাথে অন্য ৫ দলের চেয়ে ভালো নেট রানরেটের সুবাদে প্লে’অফের টিকিট পেয়ে যাবে টুর্নামেন্টের ইতিহাসের সবচেয়ে সফল দলটি।

তবে টুর্নামেন্টের শুরুর ব্যর্থতার পুনরাবৃত্তি ঘটিয়ে দিল্লির বিপক্ষে হেরে গেলেই শেষ হয়ে যাবে আইপিএলের বর্তমান চ্যাম্পিয়নদের এবারের আসর। তাই রোববারের ম্যাচে ইতোমধ্যে বাদ পড়ে যাওয়া দিল্লির বিপক্ষে জয়ের বিকল্প নেই মুম্বাইয়ের সামনে।

রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু
প্রতিবারের ন্যায় এবারও তারকাখচিত দল গড়েও ধুঁকছে বিরাট কোহলির ব্যাঙ্গালুরু। ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে নেট রানরেটের সুবাদে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে রয়েছে ব্যাঙ্গালুরু। নিজেদের শেষ ম্যাচে রাজস্থান রয়্যালসের বিপক্ষে খেলবে তারা। এই ম্যাচে জিতলে প্লে’অফের টিকিট পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে কোহলিদের। তবে এক্ষেত্রে কলকাতা বা মুম্বাই যেকোন এক দলকে অবশ্যই নিজেদের শেষ ম্যাচে হারতে হবে। নতুবা কলকাতা এবং মুম্বাই উভয় দলই নিজেদের শেষ ম্যাচ জিতে পেয়ে যাবে প্লে’অফের বাকি থাকা ২টি টিকেট।

রাজস্থান রয়্যালস
প্লে’অফের টিকিট পাওয়ার দৌড়ে বিপদজনক অবস্থায় রয়েছে রাজস্থান। শনিবার শেষ ম্যাচে ব্যাঙ্গালুরুর বিপক্ষে খেলবে তারা। এই ম্যাচে রাজস্থানের জয় বিদায় করে দেবে ব্যাঙ্গালুরুকে। কিন্তু জিতলেও নিশ্চিত হবে না রাজস্থানের প্লে’অফের টিকিট। ব্যাঙ্গালুরুর মতো তাদেরও অপেক্ষা করতে হবে কলকাতা অথবা মুম্বাইয়ের মধ্যে যেকোন এক দলের পরাজয়ের। নতুবা নেট রান রেটের কারণে ১৪ পয়েন্ট নিয়েও শেষ চারের টিকিট পাবে না রাজস্থান।

কিংস ইলেভেন পাঞ্জাব
টুর্নামেন্টের শুরুতে লোকেশ রাহুল এবং ক্রিস গেইলের ব্যাটে ভর করে দুর্দান্ত সূচনা করেছিল পাঞ্জাব। কিন্তু টুর্নামেন্ট যতো সামনে এগিয়েছে, ততোই পিছিয়েছে পাঞ্জাব। ১৩ ম্যাচ শেষে তাদের পয়েন্ট অন্য ৩ দলের সমান ১২ হলেও নেট রানরেটে অনেক পিছিয়ে তারা।

নিজেদের শেষ ম্যাচে পাঞ্জাবের প্রতিপক্ষ শক্তিশালী চেন্নাই। চেন্নাইয়ের বিপক্ষে পাঞ্জাব শুধু জিতলেই হবে না, প্রীতি জিনতার দলের দোয়া করতে হবে কলকাতা, মুম্বাই এবং রাজস্থান তিন দলেরই পরাজয়ের। এই ৩ দল হারলেই কেবল নেট রানরেটের সুবাদে এগিয়ে যাওয়ার সুযোগ থাকবে পাঞ্জাবের সামনে।

*

*

Top