Bhalukanews.com

৮ দিনে সাড়ে ১০ লাখ আবেদন, একাদশে ভর্তি

একাদশে ভর্তিতে প্রায় সাড়ে দশ লাখ আবেদন জমা পড়েছে। গত ৮ দিনে অনলাইন ও এসএমএসের মাধ্যমে এসব আবেদন এসেছে। এ বছর নয়টি বোর্ডের অধীনে প্রায় সাড়ে সাত হাজার কলেজে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।

আন্তবোর্ড সূত্রে জানা যায়, রোববার সন্ধ্যা ৭টা পর্যন্ত দেশের আটটি সাধারণ বোর্ড ও মাদরাসা বোর্ডের বিভিন্ন কলেজে ১০ লাখ ৪২ হাজার ৪৮৮টি আবেদন জমা হয়েছে। তার মধ্যে অনলাইন আবেদন ৮ লাখ ২ হাজার ৪টি এবং মোবাইল এসএমএসের মাধ্যমে ২ লাখ ৪০ হাজারের বেশি আবেদন রয়েছে।

এ বিষয়ে ঢাকা বোর্ডের কলেজ পরির্দশক অধ্যাপক হারুন অর রশিদ জাগো নিউজকে বলেন, গত ১৩ মে একাদশ শ্রেণির অনলাইন ভর্তি আবেদন শুরু হয়। সারাদেশে আটটি সাধারণ ও মাদরাসা বোর্ডের অধীনে ৭ হাজার ৩১৯টি কলেজে ২৮ লাখ ৭৬ হাজার ২৯৯টি আসন রয়েছে। তার মধ্যে ঢাকা বোর্ডের অধীনে ৯৮৭টি কলেজ রয়েছে। সেখানে ৪ লাখ ৬৬ হাজার ৮৮৭টি আসন রয়েছে। মাদরাসা বোর্ডের অধীনে ৩২ হাজার ৩৬৪টি কলেজে ৪২ হাজার ৭৪৪টি আসন রয়েছে। তাই ভর্তি আসন সঙ্কট হবে না।

জানা গেছে, এবার ঢাকা বোর্ডে মোট ৪ লাখ ৩২ হাজার ২০১ জন পাস করেছে। পাস করা শিক্ষার্থীর চাইতে আসন সংখ্যা বেশি রয়েছে। এছাড়াও আট বোর্ডের অধীনে ২১ লাখ ৩৩ হাজার ৫৫৯টি আসন রয়েছে। সেখানে এবার ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন শিক্ষার্থী এসএসসি পাস করেছেন। সাধারণ বোর্ডেও পাসের চাইতে আসন সংখ্যা বেশি রয়েছে।

আসন সংখ্যার চাইতে শিক্ষার্থী ভর্তি কম রয়েছে এমন প্রায় ২০০ কলেজে আসন সংখ্যা কমানো হয়েছে। অন্যদিকে শিক্ষার্থীর ভর্তির চাহিদা রয়েছে অথচ আসন সংখ্যা কম এমন ১৫০টির মতো কলেজে আসন সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। এবার কারিগরি বোর্ডের ভর্তি কার্যক্রম আলাদা করা হয়েছে বলেও জানান হারুন অর রশিদ।

গত রোববার থেকে একাদশ শ্রেণিতে অনলাইন ও এসএমএসে’র মাধ্যমে ভর্তি আবেদন গ্রহণ শুরু হয়েছে। আবেদন কার্যক্রম শেষ হবে আগামী ২৪ মে। তবে ফল পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে, তাদের আবেদন আগামী ৫ ও ৬ জুন গ্রহণ করা হবে। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ১০ জুন।

এবার শিক্ষার্থী ভর্তির নিশ্চায়ন না করলে নির্বাচন ও আবেদন বাতিল হবে। এরপর দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ শুরু হবে ১৯ ও ২০ জুন। দ্বিতীয় পর্যায়ের আবেদনের তালিকা প্রকাশ করা হবে ২১ জুন। তৃতীয় পর্যায়ে আবেদন গ্রহণ করা হবে ২৪ জুন। এই পর্যায়ের তালিকা প্রকাশ হবে ২৫ জুন। আনুষঙ্গিক কাজ শেষ করে ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত ভর্তি চলবে। আগামী পহেলা জুলাই থেকে একাদশের ক্লাস শুরু হবে।

*

*

Top