Bhalukanews.com

জুন মাসে সংসদে উঠবে সম্প্রচার আইনের খসড়া

ভালুকা নিউজ ডট কম:

জাতীয় সম্প্রচার আইনের খসড়া আগামী জুন মাসের মধ্যে সংসদে উঠবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এছাড়াও আগামী দুই সপ্তাহের মধ্যে সম্প্রচার আইনের খসড়ার কপি হাতে আসবে এবং তা জনগণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলে জানান তিনি। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে জাতিসংঘ আবাসিক সমন্বয়কারী এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির আবাসিক প্রতিনিধি রবার্ট ডি. ওয়াটকিন্স- এর সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বিভিন্ন ব্যক্তিদের সমন্বয়ে গঠিত কমিটি খসড়া আইন তৈরি হয়েছে, এখনো আমাদের হাতে আসেনি। আশা করছি আগামী দুই সপ্তাহের মধ্যে খসড়া আমাদের হাতে আসবে, এলে উন্মুক্ত করে দেব এবং অংশীজনের মতামত চাইবো, পরবর্তী সময়ে আবারও পরীক্ষা-নিরীক্ষা করে ত্রুটি বিচ্যুতি দেখে অন্তর্ভুক্ত করে সম্প্রচার আইন এবং কমিশনের কাঠামো তৈরি করবো। এরপর মন্ত্রিসভা এবং সংসদে যাবে। সম্প্রচার আইন ও সম্প্রচার কমিশন গঠনে জাতিসংঘ সহযোগিতা করতে চায় বলে জানান মন্ত্রী।

দেশের সাংবাদিকদের নিয়ে চলতি বছরের মার্চের শেষে দুই দিনের একটি কনভেনশন করার কথা বলেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, ভুমিকম্প এবং জঙ্গিবাদ সম্পর্কে সাংবাদিকদের প্রশিক্ষণ দিতে কনভেনশন করা হবে। মিডিয়া কনভেশন করে সারা দেশের সাংবাদিকদের আমন্ত্রণ জানাব। সেই সম্মেলন থেকে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ মোকাবেলায় সাংবাদিকদের ভূমিকা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে আলোচনা হবে বলে জানান মন্ত্রী। কনভেনশন শেষে ঢাকা ঘোষণা দেয়া হবে, যার বাস্তবায়নে সরকার ও গণমাধ্যমগুলো একসঙ্গে কাজ করবে বলে আশাপ্রকাশ করেন হাসানুল হক ইনু।

বাংলাদেশে বর্তমানে ৪৩টি বেসরকারি টেলিভিশনের সরকারি অনুমোদন রয়েছে। এর মধ্যে দুটি টেলিভিশনের লাইসেন্স স্থগিত রয়েছে, সম্প্রচারে আছে ২৩টি বেসরকারি টেলিভিশন। এ বিষয়ে তথ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, সম্প্রচার আইন লঙ্ঘনের দায়ে খসড়ায় সাত বছরের জেল, ১০ কোটি টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডেরর প্রস্তাব করা হয়েছে। আইন লঙ্ঘনের দায়ে সম্প্রচার কমিশন অনধিক ১০০ কোটি টাকা জরিমানা করার প্রশাসনিক আদেশ দিতে পারবে বলেও খসড়ায় বলা হয়েছে। সম্প্রচার আইনের খসড়ায় টেলিভিশন ও রেডিও ছাড়াও সম্প্রচারে থাকা ইন্টারনেটভিত্তিক প্রচার মাধ্যমকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

সরকার গত বছরের আগস্ট মাসে সম্প্রচার নীতিমালা প্রণয়ন করেছে। তারই ভিত্তিতে সম্প্রচার আইন প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। সম্প্রচার আইন প্রণয়নে তথ্য মন্ত্রণালয়ের গঠন করা কমিটি খসড়া চূড়ান্ত করেছে বলে জানা গেছে। আইনের খসড়া অনুযায়ী, আইন লঙ্ঘনে সাত বছরের জেল এবং একশ কোটি টাকা পর্যন্ত জরিমানার প্রস্তাব করা হয়েছে। আইনের অধীনে ৫ সদস্যের একটি সম্প্রচার কমিশন গঠন করা হবে। কমিশন সম্প্রচারে থাকা সকল প্রতিষ্ঠানের দেখভাল করবে। এর চেয়ারম্যানের মর্যাদা থাকবে আপিল বিভাগের বিচারকের। সদস্যরা পাবেন হাইকোর্ট বিভাগের বিচারপতির মর্যাদা।

*

*

Top