Bhalukanews.com

ফরিদপুরে চিনা বাদামের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে

কে. এম. রুবেল, ফরিদপুর।
বারি ২০১৭-১৮ মৌসুমে রাজস্ব প্রকল্পের আওতায় চিনা বাদাম এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সকালে শহরতলীর গধাধর ডাঙ্গী গ্রামের আলমগীর ভূইয়ার বাড়ির উঠানে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় ইউপি সদস্য লিয়াকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আবুল বাসার মিয়া। মাঠ দিবসে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, সহ-কারী কষি অফিসার স্বপন সাহা, উপ-সহকারী কৃষি অফিসার শিলা রানী সাহা, সিদ্দিকুর রহমান, কৃষক আলমগীর ভূইয়া, সত্তার বিশ্বা, ঝন্টু মিয়া।
চলতি মৌসুমে কৃষকেরা ঢাকা-২, ঝিংগা ও লালমনি জাতের চিনা বাদামের আবাদ করে ব্যাপক ভালবান হয়েছেন বলে জানান কৃষকেরা। তবে নতুন জাতের ঝিংগা চিনা বাদামের ফলন অন্যদের চেয়ে অনেক বেশী বলে জানালেন কৃষক ঝন্টু। তিনি জানা, ৫২শতাংশের এক বিঘা জমিতে ঝিংগা জাতের বাদাম চাষকরতে খরচ হয়েছে ১০ থেকে ১২ হাজার টাকা। আর এখান থেকে প্রায় ২২ থেকে ২৫মন বাদাম তুলতে পারবেন। বর্তমান বাজার দর অনুপাতে তিনি ৫০থেকে ৬০হাজার টাকা বিক্রয় করতে পারবেন।
এদিকে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আবুল বাসার মিয়া জানান, চলতি মৌসুমে রাজস্ব প্রকল্পের আওতায় চরাঞ্চলের তিনটি ইউনিয়নে ২৪০ কৃষককে প্রনোদনা দেওয়া হয়েছে। এছাড়াও ৩০টি প্রদর্শনী দেওয়া হয়েছে। তিনি আরও জানান, কৃষকদের উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণসহ সবধরনের সহযোগিতা করার কথা।

*

*

Top