Bhalukanews.com

আনন্দ-উৎসবে পালিত হচ্ছে ঈদ

নানা আয়োজন, আনন্দ আর উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঢাকাসহ সারাদেশে পালিত হচ্ছে মুসলমানদের সবচেয়ে বড় উৎসব ঈদুল ফিতর। দীর্ঘ ২৯ দিন সিয়াম সাধনার পর আজ (শনিবার) এ ঈদুল ফিতর পালিত হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় চাঁদ দেখা যাওয়ার সংবাদের ঈদের আনন্দ উৎসব ছড়িয়ে পড়ে চারদিকে। রাজধানীর কোথাও কোথাও আতবাজি ফুটানো হয়। পাড়ায় পাড়ায় গরু জবাই দিয়ে গোস্ত বেচাকেনা চলে। সৌরভ ছড়াতে থাকে পিঠা পায়েস পুলির। মধ্যরাত পর্যন্ত চলে শপিং মলগুলোকে বিকিকিনি।

ঈদুল ফিতর উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। সংসদীয় বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ এবং কারাবন্দি বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াও ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

সকালে ৮টায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণস্থ জাতীয় ঈদগাহে ময়দনে নিরাপত্তা বেষ্টনির মধ্যে রাজধানীর প্রধান জামাত অনুষ্ঠিত হয়। রাষ্ট্রপতি আবদুল হামিদ এ জামাতে ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে উপস্থিতি মন্ত্রী-এমপিদের সঙ্গে ঈদের কুশল বিনিময় করেন তিণি।

এছাড়া সকাল ৭টা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া সংসদের দক্ষিণ প্লাজাসহ রাজধানীর বিভিন্ন জায়গায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। দেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে। সেখানে সকাল সাড়ে ৯টায় ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়।

গ্রামের বাড়িতে থাকা প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে রাজধানী ছেড়েছেন অসংখ্য মানুষ। অনেকে জীবনের ঝুঁকি নিয়ে ট্রেন, লঞ্চ ও বাসযোগে রাঝধানী ছেড়েছেন। ফাঁকা হয়ে গেছে রাজধানী।

ঈদুল ফিতর উপলক্ষে ছাত্র-ছাত্রী ও সুবিধাবঞ্চিত শিশুদের জন্য জাতীয় জাদুঘরে প্রবেশ ফ্রি করেছে কর্তৃপক্ষ। ঈদের পরের দিন বেলা ৩টা থেকে ৮টা পর্যন্ত বিনা টিকিটে জাদুঘরে প্রবেশ করতে পারবে তারা। এছাড়া জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ঈদের পরের দিন বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের প্রবেশ করতেও কোনো টিকেট লাগবে না।

পুবিত্র ঈদুল ফিতর উপলক্ষে কয়েক দিনব্যাপী বিভিন্ন বেতার, বিটিভিসহ বেসরকারি টেলিভিশন নানা অনুষ্ঠান প্রচার করবে। ঢাকার শিশু পার্ক, জাতীয় জাদুঘরে রয়েছে নানা আয়োজন। এছাড়া জাগো নিউজসহ দেশের প্রথম সারীর পত্রিকাগুলো ঈদ উপলক্ষে বিশেষ সংখ্যা বা ম্যাগাজিন প্রকাশ করেছে। মুক্তি পেয়েছে নতুন নতুন সিনেমা। এছাড়া কারাগার, হাসপাতাল, বৃদ্ধাশ্রম, শিশু নিবাসসহ বিভিন্ন জায়গায় বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে।

*

*

Top