Bhalukanews.com

পুতিনের আমন্ত্রণে বিশ্বকাপ দেখতে আসছেন ব্ল্যাটার

 

‘যার নুন খাই, তার গুণ গাই’- নীতিটা সম্ভবত খুব ভালোভাবেই পালন করেন রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। তার দেশ বিশ্বকাপের আয়োজক হওয়া নিয়ে তো কম জল ঘোলা হয়নি। ফিফার তৎকালীন প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটারের অনড় অবস্থানের কারণে চারদিক থেকে তুমুল প্রতিবাদ আর প্রতিরোধ সত্ত্বেও রাশিয়া বিশ্বকাপের আয়োজক হিসেবে টিকে থাকে। শেষ পর্যন্ত সেই রাশিয়াতেই মাঠে গড়ালো ২০১৮ বিশ্বকাপের জমজমাট আসরের।

দুর্নীতির দায়ে ৬ বছরের জন্য নিষিদ্ধ ফিফার সাবেক সভাপতি। কিন্তু পুরনো উপকারী বন্ধুকে সুদিনে এসে ভোলেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ কারণে উদ্বোধনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতায় হয়তো ব্ল্যাটারকে আমন্ত্রণ জানাতে পারেননি। তবে, ঠিকই আমন্ত্রণ জানিয়েছেন তিনি, বিশ্বকাপের অন্য যে কোনো ম্যাচ দেখে যাওয়ার জন্য।

পুতিনের সেই আমন্ত্রণে অবশেষে রাশিয়ায় বিশ্বকাপের খেলা দেখতে আসছেন ফিফার সাবেক সভাপতি সেপ ব্ল্যাটার। গত মার্চেই ব্ল্যাটারকে আমন্ত্রণ জানিয়ে রেখেছিলেন পুতিন। তখন আমন্ত্রণের বিষয়টি স্বীকার করলেও, রাশিয়ায় যাবেন কি-না সেটি নিশ্চিত করলেন ব্ল্যাটারের মুখপাত্র। তবে ফিফা বা অন্য কোন কারণে নয়, শুধুমাত্র পুতিনের বিশেষ আমন্ত্রণেই রাশিয়ায় আসছেন তিনি।

রাশিয়ায় বিশ্বকাপের মাত্র দুটি ম্যাচ মাঠে বসে উপভোগ করবেন ব্ল্যাটার। গ্রুপ পর্বের দুটো ম্যাচ দেখেই আবার দেশে ফিরে যাবেন তিনি। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে গ্রুপ ‘বি’ এর পর্তুগাল-মরক্কো এবং সেন্ট পিটার্সবার্গে গ্রুপ ‘ই’ এর ব্রাজিল-কোস্টারিকার ম্যাচ দুটো পুতিনের পাশে বসে দেখার কথা রয়েছে সাবেক ফিফা সভাপতির।

এর আগে ২০১৫ সালে ফিফায় দুর্নীতি কেলেঙ্কারিতে জড়িয়ে ৬ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন ব্ল্যাটার। যদিও কিছুদিনের মাথাই নিষেধাজ্ঞা উঠে যায় তার নামের পাশ থেকে। বর্তমানে অবশ্য সুইস অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে নতুন করে ব্ল্যাটারের নামে তদন্ত করা হচ্ছে।

যদিও ইতোমধ্যেই ব্ল্যাটারের বিশ্বকাপের ম্যাচ দেখতে আসা নিয়ে সমালোচনা শুরু হয়ে গেছে। ফিফার বর্তমান সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনো যেখানে দুর্নীতিবিহীন ফিফা গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন, সেখানে যে কি-না দুর্নীতির দায়ে চাকরি হারিয়েছেন তিনি আসতে চলেছেন! বিষয়টা সম্পূর্ণ দ্বি-চারিতার সমান।

*

*

Top