Bhalukanews.com

দ্বিতীয় রাউন্ডে এবার মুখোমুখি ব্রাজিল-জার্মানি, ফ্রান্স-আর্জেন্টিনা?  

অনলাইন ডেস্ক: দ্বিতীয় রাউন্ডে এবার মুখোমুখি ব্রাজিল-জার্মানি, ফ্রান্স-আর্জেন্টিনা? শেষ মূহূর্তে যদি অন্যরকম কিছু না ঘটে তাহলে দ্বিতীয় রাউন্ডেই ব্রাজিল-জার্মানি ও ফ্রান্স-আর্জেন্টিনার দেখা হচ্ছে। ফুটবলীয় সমীকরণ ভক্তরা দেখবে জমজমাট এক ফুটবল ম্যাচ। তবে গ্রুপ পর্বে একটু এলোমেলো অবস্থা সাবেক শিরোপাধারী এ দল গুলোর।

প্রথম ম্যাচে জার্মানি হেরে গেছে মেক্সিকোর বিপক্ষে। ব্রাজিল-আর্জেন্টিনা ড্র করেছে সুইজারল্যান্ড ও আইসল্যান্ডের সঙ্গে। পরের ম্যাচে ড্র করতে করতে শেষ মূহূর্তের গোলে জিততে হয়ে ব্রাজিল ও জার্মানিকে। আর্জেন্টিনাতো ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলে বিধ্বস্তই হয়েছে।

এবারের বিশ্বকাপে কোনো অনুমানই তো সঠিক হচ্ছে না। শক্তিমানে যাদেরকে এগিয়ে রাখা হচ্ছে মাঠে তার অন্যরকম দেখা যায়। তবে ব্রাজিল,জার্মানি ও আর্জেন্টিনার চেয়ে সবার চাইতে এগিয়ে ফ্রান্স। প্রথম দুই ম্যাচে প্রায় অপ্রতিরোধ্য ভাবে ফ্রান্স দলটি অস্ট্রেলিয়া ও পেরুকে হারিয়ে শেষ ষোল নিশ্চিত করেছে। এবার গ্রুপ সেরা হওয়ার অপেক্ষায় দিদিয়ের দেশমের শিষ্যরা।

অন্যদিকে প্রথম দুই ম্যাচে জয়ের দেখা না পেয়ে বাজে অবস্থায় রয়েছে সাম্পাওলির আর্জেন্টিনা। দ্বিতীয় রাউন্ডে উঠতে হলে তাকিয়ে থাকতে হবে অন্যের ম্যাচের দিকে। শেষ ম্যাচে জয় পেতেই হবে দলটিকে। আর সেই সঙ্গে আইসল্যান্ডের হারের জন্য প্রার্থনাও করতে হবে সাদা-আকাশি দলটিকে।

তবে আশার কথা হচ্ছে এই মুহূর্তে ‘ডি’ গ্রুপের শীর্ষ অবস্থানে রয়েছে ক্রোয়েশিয়া। আর তাদের কাছে আইসল্যান্ড পাত্তা নাও পেতে পারে। যদি হয়ে যায় তাহলে গ্রুপ রানার আপ হিসেবে পরের রাউন্ডে উঠতে হবে আর্জেন্টিনাকে।

সেই হিসেবে দ্বিতীয় রাউন্ডের সমীকরণ অনুয়ায়ী, সি গ্রুপের চ্যাম্পিয়ন খেলবে ডি গ্রুপের রানার আপের বিপক্ষে। ফ্রান্স যেভাবে খেলছে তাতে মনে হচ্ছে ‘সি’ গ্রুপ সেরা হয়েই শেষ ষোলো নিশ্চিত করবেন পগবা-গ্রিজম্যানরা। সেই হিসেবে আর্জেন্টিনার বিপক্ষে দ্বিতীয় রাউন্ডেই মুখোমুখি হচ্ছে ফ্রান্স। তাই আর্জেন্টিনার সমর্থকদের জন্য এটা মোটেও ভালো সংবাদ নয়।

ব্রাজিল ও জার্মানির এবারের বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে দেখা হতে যাচ্ছে। কেননা আসরের প্রথম ম্যাচে হোঁচট খেয়েছে জার্মানি ও ব্রাজিল। এই মধ্যে দুই ম্যাচ জিতে শেষ ষোল নিশ্চিত করেছে মেক্সিকো। তাই সুইডেনের সাথে হার বা ড্র হলেও গ্রুপ সেরা হয়ে শেষ ষোলো নিশ্চিত করবে মেক্সিকো। ফলে এ গ্রুপে রানার হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠবে জার্মানি।

অন্য দিকে সুইজারল্যান্ডের সাথে ব্রাজিল প্রথম ম্যাচ ড্র করলেও দ্বিতীয় ম্যাচে কোস্টারিকাকে হারিয়েছে নেইমাররা। আর শেষ ম্যাচে সার্বিয়াকে হারালে গ্রুপ সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠবে তিতের দল। আর সেক্ষেত্রে জার্মানির মুখোমুখি হতে হবে তিতের দলকে। ২০১৪ সালের বিশ্বকাপের এই জার্মানির বিপক্ষে ৭-১ গোলে হেরে বিদায় নিতে হয় সেলেসাওদের।

তাই এটা অনেকটায় নিশ্চিত ভাবে বলা যায় শিরোপা প্রত্যাশী অন্তত দুটি দল তো দ্বিতীয় রাউন্ডেই বাদ পড়ছে! সবকিছু ঠিক থাকলে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে দেখা হচ্ছে ব্রাজিল-জার্মানি ও আর্জেন্টিনা-ফ্রান্সের।

*

*

Top