Bhalukanews.com

তিন দিনের সফেরে ঢাকায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক: তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা পৌঁছেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে তিনি ঢাকা এসেছেন। শুক্রবার (১৩ জুলাই) সন্ধ্যা ৬টায় একটি বিশেষ ফ্লাইটে কুর্মিটোলা বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে পৌঁছান রাজনাথ সিং। সেখানে তাকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল অভ্যর্থনা জানান।

রবিবার বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নেবেন রাজনাথ সিং। এর আগে শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সাক্ষাৎ করার কথা রয়েছে। রবিবার আনুষ্ঠানিক বৈঠকের আগে ধানমণ্ডিতে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করবেন রাজনাথ সিং।  এছাড়া তার ঢাকেশ্বরী মন্দিরে প্রার্থনায় অংশ নেয়ারও কথা রয়েছে।

এবারের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, অপরাধমূলক কর্মকাণ্ড দমনে সহযোগিতা এবং ভ্রমণ সংক্রান্ত বিষয়গুলো আলোচিত হবে বলে ধারণা করা হচ্ছে।

দুই স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকে সংশোধিত ট্রাভেল এগ্রিমেন্ট ২০১৮ সই হওয়ার কথা রয়েছে। এই চুক্তির আওতায়ই ভিসা প্রক্রিয়া সহজ হয়েছে।

এছাড়া রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবনের উদ্বোধন করবেন দুই স্বরাষ্ট্রমন্ত্রী।

ঢাকা আসার আগে দুটি টুইট করেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। লিখেন, দুই দেশের স্থল ও নৌ সীমান্তে শান্তি ও স্থিতিশীলতায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। অপর এক টুইট বার্তায় তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে ঐতিহাসিক, সাংস্কৃতিক, ভাষাগত ও গণতান্ত্রিক মূল্যবোধের সম্পর্ক রয়েছে। সে কারণে ভারত বাংলাদেশের সঙ্গে গভীর বন্ধনে সম্পৃক্ত।

*

*

Top