Bhalukanews.com

ইংল্যান্ডকে হারিয়ে তৃতীয় স্থানে বেলজিয়াম

অনলাইন ডেস্ক: তৃতীয় স্থান নির্ধারণী প্লে-অফ ম্যাচে ইংল্যান্ডকে হারিয়েছে বেলজিয়াম। সেন্ট পিটার্সবার্গে শনিবার রাতে অনুষ্ঠিত এই ম্যাচে বেলজিয়াম জয় পেয়েছে ২-০ গোলে। সেমিফাইনাল ম্যাচে ফ্রান্সের কাছে বেলজিয়াম এবং ক্রোয়েশিয়ার কাছে ইংল্যান্ড হেরে যায়। সেমিফাইনালে হেরে যাওয়া দু’টি দলের মধ্যেই অনুষ্ঠিত হলো এই প্লে-অফ ম্যাচ।
তৃতীয় হয়ে রাশিয়া বিশ্বকাপ থেকে ২৪ মিলিয়ন ডলার প্রাইজমানি পেল বেলজিয়াম। অপরদিকে চতুর্থ হয়ে ইংল্যান্ড পাচ্ছে ২২ মিলিয়ন ডলার।
তৃতীয় স্থান নির্ধারণী এই ম্যাচে বেলজিয়াম দুর্দান্ত খেলেছে। যোগ্য দল হিসেবেই তারা ১৯৬৬ সালের চ্যাম্পিয়ন ইংল্যান্ড দলকে হারিয়েছে এই ম্যাচে। বেলজিয়াম দুই অর্ধে দুটি গোল করেছে। মাত্র চার মিনিটে থমাস মুনিয়েরের গোলে শুরুতেই এগিয়ে যায় বেলজিয়াম। পরে এডেন হ্যাজার্ড শেষ দিকে আরো একটি গোল করেন।
ম্যাচটা তৃতীয় স্থান নির্ধারণী হলেও বেলজিয়াম দারুণভাবে রোমাঞ্চ ছড়িয়েছে তাতে। এই ম্যাচ খেলার পর ফাইনালে না থাকার আঁফসোসটা যেন আরও বাড়িয়ে দিল বেলজিয়ামের সোনালি প্রজন্মের এই দলটি।
মাত্র ৩ মিনিট ৩৭ সেকেন্ডের মাথায় থমাস মুনিয়ের গোলে এগিয়ে যায় বেলজিয়াম। বিশ্বকাপের ইতিহাসে বেলজিয়ামের দ্রুততম গোল। ডি-বক্সের বাঁ-দিক থেকে মিডফিল্ডার নাসের শাদলির বাড়ানো ক্রস টোকা দিয়ে গোলপোস্টে পাঠিয়ে দেন ডিফেন্ডার মুনিয়ের। ৮২ মিনিটে দারুণ এক গোলে জয়ের এডেন হ্যাজার্ড। ডি ব্রুইনের পাসে পাওয়া বল ডি-বক্সে ঢুকে কাছের পোস্ট ঘেঁষে জালে পাঠিয়ে দেন হ্যাজার্ড।  চেলসি ফরোয়ার্ডের এটি চলতি আসরে এটি তৃতীয় গোল।
বিশ্বকাপে বেলজিয়ামের এটাই সেরা সাফল্য। এর আগে ১৯৮৬ আসরে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ফ্রান্সের কাছে ৪-২ গোলে হেরে যায় ফ্রান্স। অপরদিকে ১৯৬৬ সালে শিরোপা জয়ী ইংল্যান্ড ১৯৯০ বিশ্বকাপে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ইতালির কাছে ২-১ গোলে হেরেছিল ইংলিশরা।

*

*

Top