Bhalukanews.com

হবিগঞ্জের শাহজিবাজারে দৈনিক আড়াই কোটি ঘনফুট গ্যাস উত্তোলন

বিশেষ প্রতিনিধি: বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানী লিমিটেড (বাপেক্স) হবিগঞ্জের শাহজিবাজারে এক কূপ থেকে গ্যাস উত্তোলনের কাজ শুরু করেছে। প্রতিদিন এই কূপ থেকে আড়াই কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে বলে জানিয়েছে বাপেক্স কর্তৃপক্ষ।

মঙ্গলবার বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম রুহুল ইসলামী চৌধুরী সাংবাদিকদের জানান, বাপেক্স হবিগঞ্জ ১ স্টেশনের কূপ থেকে সফলতার সাথে গ্যাস উত্তোলনে সক্ষম হয়েছে। ১৯৬৩ সালে দুটি গ্যাস স্যান্ড (উর্ধ্ব এবং নিম্ন) আবিস্কার হলেও এতদিন নানা প্রতিবন্ধকতার কারণে এটি থেকে গ্যাস উত্তোলন করা সম্ভব হয় নি। তবে বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানী লিমিটেড (বিজিএফসিএল) ১৯৯৬ সালে ২৭৫বিসিএফ গ্যাস উত্তোলন করতে সক্ষম হয়েছি। এরপর আর গ্যাস উত্তোলন করা না গেলে ২০১২সালের ডিসেম্বরে এটিকে বন্ধ ঘোষণা করা হয়।

তিনি জানান, এরকম পুরোনো একটি কূপ থেকে গ্যাস উত্তোলনে বাপেক্সকে অনেক কষ্ট সহ্য করতে হয়েছে। তবে শেষ পর্যন্ত সফলভাবে এবং অত্যন্ত দক্ষতার সাথে এটি থেকে গ্যাস উত্তোলন কাজ শুরু করতে পেরেছি। তিনি বলেন, ডিএসটি অপারেশন চলাকালী সময়ে আমরা গ্যাসের প্রবাহ ২৬.১৫এমএমসিএফডি পেয়েছি যা গ্যাসের বর্তমান চাহিদা পূরণে ভূমিকা রাখতে পারে বলে আমি মনে করি।

বিষয়টিকে দেশের গ্যাসখাতের জন্য ইতিবাচক হিসেবেই দেখছেন জ্বালানি বিশেষজ্ঞরা। এর মাধ্যমে গ্যাসের চাহিদা কিছুটাও হলেও পূরণ হবে বলে উল্লেখ করে অধ্যাপক শামসুল আলম বলেন, দেশের গ্যাসীয় চাহিদা মেটাতে যেখানে বিদেশ থেকে এলএনজি আমদানি করা হচ্ছে সেখানে দেশেই পুরাতন একটি কূপ থেকে গ্যাসের উৎপাদন করা সম্ভব হচ্ছে এটি আমাদের জন্য অত্যান্ত সুখবর। তবে কর্তৃপক্ষের খেয়াল রাখতে হবে উৎপাদনের ধারাবাহিকতা যেনো বজায় থাকে। এক্ষেত্রে প্রয়োজনীয় সব ধরণের সহায়তা সরকারের পক্ষ থেকে থাকবে বলে আমি মনে করি।

*

*

Top