Bhalukanews.com

ভালুকায় হাছানিয়া সৌদিয়া খেজুর বাগান এর চারা উৎপাদন ও বিক্রয় শুরু

কৃষি প্রতিবেদক: ময়মনসিংহের ভালুকা উপজেলার পাড়াগাঁও গ্রামের গতিয়ার বাজারের পাশে হাছানিয়া সৌদিয়া খেজুর বাগানে চারা উৎপাদন শুরু করেছেন এক স্বপ্নবাজ যুবক।ইতিমধ্যে তার বাগান থেকে এক/দেড় শত খেজুরের চারা দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে লাভবান হয়েছেন বলে জানিয়েছে ওই খেজুর চারা উৎপাদকারী যুবক আফাজ পাঠান।
সরেজমিনে দেখা যায়,পাড়াগাঁও মৌজার গতিয়ার বাজার এলাকার যুবক আফাজ পাঠান তার বাড়ীর আঙিণা ও কৃষি জমিনে,পার্শ্ববর্তী সৌদি খেজুর বাগান দেখে উৎসাহিত হয়ে সৌদি খেজুরের বাগান করে চারা উৎপাদন শুরু করেছেন।তার বাড়ীর আঙিণা ও পতিত জমিতে প্রায় ৪/৫ হাজার চারা উৎপাদন করে বিক্রি শুরু করেছেন।
আফাজ তার ১বিঘা জমিতে বিক্রির জন্য প্রস্তুত ৮শ চারা এবং আরো ২হাজার বীজ রোপন করেছেন চারা উৎপাদনের জন্য।বিক্রি ভালো দেখে বীজ বপনের কাজ অব্যহত রেখেছেন।
আফাজ পাঠান জানান প্রতি চারা সাইজ পার্থ্যকে ১/২ হাজার থেকে ৫/১০এবং কোন কোনটি ২৫হাজার টাকা দাম হবে বলে সে জানায়। তার বাগানে বিভিন্ন জাতের মধ্যে-আজওয়া,আমবার,মরিয়ম,বারহি ও সুক্কারি সৌদি খেজুরের জাত অন্যতম।


প্রথমে সৌদি খেজুর চাষি মোতালেব এর কাছ থেকে পরে সৌদি আরব থেকে বীজ সংগ্রহ করে আফাজ গড়ে তুলছে তার নার্সারি-বাগান। তার বাগানে সে ছাড়াও কয়েক বছরের অভিজ্ঞ জ্ঞাণেন্দ্র বর্মন নামে চারা উৎপাদনের কারিগড় কাজ করছেন।
আফাজ জানান, চারা বিক্রির জন্য প্রস্তুতিসহ ক্রেতার বাগানের চারা লাগিয়ে ফলনের ব্যাপারেও সে সাহায্য করতে চায়।ইতিমধ্যে তার উৎপাদিত চারা বিক্রি করে পরিচর্যার ব্যবস্থাও করেছে বলে জানায় এই চাষি।
সৌদি খেজুরের চারা ক্রয় করতে ইচ্ছুকগন নিচের ঠিকানায় যোগাযোগ করতে পারেন-

আফাজ পাঠান,গতিয়ার বাজারের দক্ষিণ পার্শ্বে,ভালুকা,ময়মনসিংহ। মোবাইল-০১৭২৭ ৩৮৮ ০৩৩।

*

*

Top