Bhalukanews.com

কবি ভাস্কর চৌধুরীর ৬৬তম জন্মদিন

উভয় বাংলার নন্দিত কবি ও কথাসাহিত্যিক, বাংলা কাব্যসাহিত্যের অন্যতম বিপ্লবী মানবিক চরিত্র ‘নিরঞ্জন’ এর সফল স্রষ্টা ভাস্কর চৌধুরীর ৬৬তম জন্মদিন আজ। ১৯৫২ সালের এই দিনে চাঁপাইনবাবগঞ্জের ভবানীপুরে জন্মগ্রহণ করেন ভাস্কর চৌধুরী। বরেন্দ্রের ‘লাল মাটি কালো মানুষ’ আর গ্রামীণ পরিবেশে বেড়ে ওঠার ফলে তার ভেতরের জীবনদর্শন, ভাবনার দীপশিখা ও সাহিত্যকর্ম প্রায়শই ঘুরপাক খেয়েছে বরেন্দ্রী মাটি ও মানুষের শত বছরের উপকথাবহুল জীবনযাপন, সংস্কৃতি ও আদিবাসীদের জীবনের সুখ-দুঃখকে ঘিরে।তার সাহিত্যকর্মের মধ্যে উল্লেখযোগ্য হলো-
গল্পগ্রন্থ :
রক্তপাতের ব্যাকরণ (১৯৮৪), বাষট্টি বিঘা নদী (১৯৮৭), কোথায় নিবাস (১৯৮৭), পণের সময় (১৯৮৮), শনিবারের বৃষ্টি (১৯৯৯)। অণুগল্প সংকলন- গল্পের বনসাই (২০১৬)।
উপন্যাস:
লাল মাটি কালো মানুষ (১৯৯৮), স্বপ্নপুরুষ (১৯৯৮), মীমাংসা পর্ব (১৯৯৮), আষাড়ুর জীবনদর্শন (১৯৯৯), ভূমি (২০১১), কৃষ্ণপুরাণ (২০১১), কখনও কখনও এরকম ঘটে (২০১২), যুদ্ধে যাবার সময় (২০১৩), চোখের আলোয় দেখেছিলেম (২০১৫), গন্তব্যহীন যাত্রা (২০১৫), ঘোরলাগা ঘোর (২০১৫), ধনসা মাতি ও তার জীবনবৃক্ষ।
কবিতাবই:
আমার কেবলই সমর্পণ (১৯৮৬), নিরঞ্জন আমার বন্ধুর নাম (২০১২), আমার ভেতরে আঁধার (২০১২), পরানের গহীন (২০১২), গেরিলার মুখ (২০১৩), আমার যতো ভালোবাসা (২০১৩), ভোরের কবিতা (২০১৩), আঁধার নেমে আসে (২০১৩), এলোমেলো (২০১৩)।
স্মৃতিকথা:
মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ (২০১৫)।

জন্মদিন বরাবরই স্ত্রী-সন্তানদের নিয়ে ঘরোয়াভাবে পালন করেন ভাস্কর চৌধুরী। এবারও তার ব্যতিক্রম হবে না। জন্মদিন উপলক্ষ্যে মধ্যরাত থেকেই অজস্র শুভেচ্ছাবার্তা পাচ্ছেন কবি। কবির সার্বিক সাফল্য ও সুন্দর জীবন কামনা করে বার্তা দিয়েছেন কবির অগণিত ভক্ত ও বিভিন্ন মহলের শুভাকাঙ্ক্ষীবৃন্দ। কবির জন্মদিনে রইলো অশেষ শ্রদ্ধা ও ভালোবাসা।

সূত্র:-http://natunpata.net/

*

*

Top