Bhalukanews.com

বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ), মৌলভীবাজার জেলা শাখার ১ম সম্মেলন

চম্পা রানী রবিদাস সভাপতি, দশরথ রবিদাস সাধারণ সম্পাদক এবং জয়ন্ত রবিদাস সাংগঠনিক সম্পাদক

বাংলাদেশের অনগ্রসর রবিদাস জনগোষ্ঠীর আর্থ-সামাজিক, সাংস্কৃতিক ও জীবনমান উন্নয়ন এবং মানবাধিকার সুরক্ষায় প্রাণের ১১দফা দাবিতে “মৌলভীবাজার জেলা ১ম রবিদাস সম্মেলন-২০১৯” মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলাধীন রবিদাস অধ্যুষিত মাথিউরা চা বাগানে গতকাল ০৩ ফেব্রুয়ারি, ২০১৯ (রবিবার) দুপুর ২.৩০ টায় অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ)- মৌলভীবাজার জেলা শাখার আহবায়ক চম্পা রানী রবিদাসের সভাপতিত্বে এ সম্মেলনের উদ্বোধন ঘোষনা করেন বিআরএফ-কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি মিলন রবিদাস।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) এর প্রতিষ্ঠাতা ও মহাসচিব শিপন রবিদাস প্রাণকৃষ্ণ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআরএফ-কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সুভাষ রবিদাস, বাংলাদেশ রবিদাস নারী ফোরাম (বিআরডব্লিউএফ)-কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির কার্যনির্বাহী সদস্য সূর্য্যমনি রবিদাস। সভা সঞ্চালনা করেন বাংলাদেশ রবিদাস নারী ফোরাম (বিআরডব্লিউএফ)-রাজনগর উপজেলা শাখার সাধারণ সম্পাদক মুন্নি রবিদাস।

এসময় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ)- সিলেট জেলা শাখার সহ সাধারণ সম্পাদক সুজেশ রবিদাস, সাংগঠনিক সম্পাদক সুমন রবিদাস, মাথিউরা চা বাগান পঞ্চায়েত কমিটির সাধারন সম্পাদক রামলাল রবিদাস, সাবেক সভাপতি রতন রবিদাস, অত্র বাগানের চৌধুরী সীতারাম রবিদাস, রামজিৎ রবিদাস, মাথিউরা রবিদাস যুব সংঘের সভাপতি স্বপন রবিদাস, সাধারণ সম্পাদক সুগ্রীব রবিদাস, বিআরএফ-বড়লেখা উপজেলার নেতা জয়ন্ত রবিদাস, জুড়ী উপজেলার নেত্রী রিপন্তী রবিদাস, কুলাউড়া উপজেলার কাঞ্চন রবিদাস, নারীনেত্রী অমিতা রবিদাস, মৌলভীবাজার সদরের চন্দন রবিদাস প্রমুখ।

সভায় উপস্থিত সকলের সম্মতি ও জেলা পর্যায়ের রবিদাস প্রতিনিধিদের সাথে পরামর্শক্রমে চম্পা রানী রবিদাসকে সভাপতি, দশরথ রবিদাসকে সাধারণ সম্পাদক এবং জয়ন্ত রবিদাসকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়।

৩১ সদস্য বিশিষ্ট বিআরএফ-মৌলভীবাজার জেলা কমিটির অন্যান্য পদে দায়িত্বপ্রাপ্ত নেতৃবৃন্দ হলেন: সহ সভাপতি- রামসুন্দর রবিদাস, রবিয়া রবিদাস, বাবুল রবিদাস, সহ সাধারন সম্পাদক- রুনিয়া রবিদাস, অপু রবিদাস, সহ সাংগঠনিক সম্পাদক- রামভজন রবিদাস, অর্থ সম্পাদক- হিরা রবিদাস, দপ্তর সম্পাদক- সুগ্রীব রবিদাস (১), প্রচার ও প্রকাশনা সম্পাদক- মুন্নী রবিদাস, ধর্ম বিষয়ক সম্পাদক- মানিক রবিদাস, শিক্ষা ও সাহিত্য বিষয়ক সম্পাদক- কার্তিক রবিদাস, আইন ও বিচার বিষয়ক সম্পাদক- সুগ্রীব রবিদাস (২), নারী ও শিশু বিষয়ক সম্পাদক- রিমা রানী রবিদাস, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক- চন্দন রবিদাস, ক্রিড়া ও সাংস্কৃতিক সম্পাদক- পার্থ রবিদাস, তথ্য ও গবেষনা সম্পাদক- প্রদীপ রবিদাস, গণ সংযোগ বিষয়ক সম্পাদক- সুভাষ রবিদাস, সমাজকল্যাণ ও ত্রান বিষয়ক সম্পাদক- সন্তোষ রবিদাস, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক- বিপ্লব রবিদাস, স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সম্পাদক- বাবুল রবিদাস, মানবাধিকার বিষয়ক সম্পাদক- মানিক রবিদাস, কার্যনির্বাহী সদস্য- চাম্পা রবিদাস, গোপাল রবিদাস, রিপন্তী রবিদাস, শিউলী রবিদাস, ইন্দ্রজিৎ রবিদাস, রাজু রবিদাস, স্বপন রবিদাস।

সভায় বক্তাগণ বলেন, “বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ)” এর মাধ্যমে রবিদাসদের অধিকার সচেতন, সুশিক্ষিত এবং সুপ্রতিষ্ঠিত করে গড়ে তোলার লক্ষ্যে জনসচেতনতা সৃষ্টি ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে নিজেদের যুক্ত করার অভিপ্রায় আমাদের। ধর্মীয় গোঁড়ামী, কুসংস্কার, যৌতুক, বাল্যবিবাহ এবং মাদকমুক্ত রবিদাস সমাজ গঠনের স্বপ্ন স্বার্থক করতে আমরা বদ্ধ পরিকর। তবে আরেকটি লক্ষ্যনীয় বিষয় হলো, আমরা আমাদের কার্যক্রম সাম্প্রদায়িক অর্থে শুধুমাত্র স্বজাতির উন্নয়নকল্পেই নয় বরং হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিষ্টান-আদিবাসী-দলিত-সংখ্যালঘু তথা আপামর মেহনতি জনসাধারণের জন্য সাধ্যমতো সহভাগী হতে চাই। সারাদেশে ৭৪টি শাখার মাধ্যমে বিআরএফ তার সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এসময় রবিদাস জনগোষ্ঠীকে এগিয়ে নিতে শিক্ষার উপর জোর দেওয়ার জন্য বক্তাগণ সকলের দৃষ্টি আকর্ষন করেন। একইসাথে রবিদাস নারীদেরও সক্রিয়ভাবে এগিয়ে আসার জন্য অনুরোধ করেন। নেতৃবৃন্দ সারাদেশে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে রবিদাস প্রতিনিধিদের অংশ নেওয়ার ইচ্ছে প্রকাশ করেন।”

সম্মেলন চলাকালীন সময়ে উদ্বোধক মিলন রবিদাসকে আসন্ন মৌলভীবাজারের বড়লেখা উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করার জন্য মনোনীত করে সবার মাঝে পরিচয় করিয়ে দেওয়া হয়।

বিআরএফ এর কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ নবগঠিত বিআরএফ-মৌলভীবাজার জেলা কমিটির নেতৃবৃন্দকে স্থানীয় ও জাতীয় পর্যায়ে অনগ্রসর রবিদাস জনগোষ্ঠীর সার্বিক উন্নয়ন ও কল্যাণে সর্বদা তৎপর থাকার জন্য আহবান জানিয়েছেন।

*

*

Top