Bhalukanews.com

ভালুকায় সরকারী বনে রহস্যজনক অগ্নিকান্ড প্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতি

ভালুকা নিউজ ডট কম: ভালুকায় সরকারী সেগুণ, গজারী ও বেতবনে আকস্মিক রহস্যজনক অগ্নিকান্ডে প্রায় ৬/৭ একর সংরক্ষিত বনাঞ্চলের প্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ঘটনাটি ঘটে মঙ্গলবার সকালে উপজেলার আঙ্গারগাড়া বনবিটের আওতায় চাঁনপুর গ্রামে। পরে ভালুকা ফায়ার সার্ভিসের লোকজন দীর্ঘ চেষ্টার পর আগুণ নিয়ন্ত্রণে আনে।

বনবিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার (১ মার্চ) সকাল থেকে চাঁনপুর গ্রামে সংরক্ষিত বনে হঠাৎ আগুণ জ্বলতে দেখে স্থানীয় লোকজন বনবিভাগকে জানায়। খবর পেয়ে বনের ২জন লোক ও স্থানীয় কয়েকজন যুবক গিয়ে লাঠি দিয়ে আঘাত করে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। বনের লোকজনকে ফায়ার সার্ভিসকে খবর দিতে বললে তাঁরা খবর দিতে অপারগাতা প্রকাশ করে, স্থানীয় সাংবাদিকগণ ঘটনাস্থলের পাশ দিয়ে যাওয়ার সময় আগুন দেখতে পেয়ে ফায়ার সার্ভিসকে খবর দিলে ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলে গিয়ে দীর্ঘ চেষ্টার পর আগুণ নিয়ন্ত্রণে আনে। এতে প্রায় ৬/৭ একর বনের গাছপালা পুড়ে ছাই হয়ে যায়।

আঙ্গারগাড়া বিটের বিট কর্মকর্তা মোঃ আব্দুল হালিম জানান, হয়তো কোন পথচারী তার অজান্তে জ্বলন্ত সিগারেট ফেলে দিয়ে বা দুষ্কৃতকারীদের পরিকল্পিত ভাবে আগুণ লাগাতে পারে তবে এই আগুনে প্রায় দেড়-দুই একর বনের বেত ও গজারীসহ বিভিন্ন গাছপালার ক্ষতি হয়েছে।

*

*

Top