Bhalukanews.com

আজ থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টির বিশ্বকাপের প্রকৃত লড়াই

ভালুকা নিউজ ডট কম; ক্রিড়া প্রতিবেদক: আজ মঙ্গলবার থেকে ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে  শুরু হচ্ছে টি- টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব মানে প্রকৃত লড়াই। আইসিসির মতে দ্বিতীয় রাউন্ড। আবার ক্রিকেট বিশ্বের কেহ কেহ বলছে সুপার টেন। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে সরাসরি আটটি দল আর বাছাই পর্ব পেরিয়ে আসা দুটি দল অংশ নিচ্ছে। এটাই সুপার টেন পর্ব। সারা দেশে খেলাকে ঘিরে টান টান উত্তেজনা বিরাজ করছে।

বাংলাদেশ প্রথম রাউন্ডের বৈতরণী পেরিয়ে এখন দ্বিতীয় রাউন্ডে। শুরুর প্রথম রাউন্ড আসলে বাছাইপর্ব। এখান থেকে সফলভাবে উত্তীর্ণ হয়েছে বাংলাদেশ এবং ক্রিকেটের নতুন বিস্ময় আফগানিস্তান। বিদায় নিতে হয়েছে টেস্ট প্লেয়িং দেশ জিম্বাবুয়েকে।
টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০ দল দুটি গ্রুপে ভাগ হয়ে মূল পর্বে অংশ নিবে। গ্রুপ ‘এ’ এর দল গুলো হচ্ছে- ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। গ্রুপ ‘বি’ এর দল গুলো হচ্ছে- অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ড।
নাগপুরে আজ রাত আটটায় স্বাগতিক ভারতের মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড। যারা কি না কয়েক বছর হলো নিজেদের বদলে ফেলেছে।
আর টি-টোয়েন্টি বিশ্ব কাপের প্রথম আসরের চ্যাম্পিয়ন ভারত তো এবার শিরোপার বড় দাবিদার। এর পেছনে যথেষ্ট ব্যাখাও রয়েছে। অস্ট্রেলিয়ায় গিয়ে তাদের ৩-০ তে হোয়াইটওয়াশ, ঘরের মাঠে শ্রীলংকা সিরিজ বিজয় এবং সর্বশেষ বাংলাদেশ থেকে এশিয়া কাপ নিয়ে গেছে ধোনির দল। বোঝাই যাচ্ছে, এই ফরম্যাটে কতটা শক্তিশালি টিম ইন্ডিয়া।
এই মুহুর্তে ফর্মের চূড়ায় আছেন বিরাট কোহলি এবং রোহিত শর্মা। এই দু’জন একবার ক্রিজে সেট হতে পারলে প্রতিপক্ষের কোনো বোলারকেই পাত্তা দেন না।
আর রোহিতের শুরুর ধরণ দেখলে যে কারো মনে হবে তার টি-টোয়েন্টি জ্ঞান বুঝি সামান্যই। কিন্তু সময় যত গড়াবে ততই ভয়ংকর হয়ে উঠেন রোহিত। ইদানিং তাকে বলা হচ্ছে নীরব ঘাতক!
গত পাঁচবার কোনো স্বাগতিক দেশ বিশ্বকাপ জিততে পারেনি। এবার সেই চিত্রটা বদলে দিতে মরিয়া ধোনির দল। তার হাত ধরেই ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। যদিও দক্ষিণ আফ্রিকার সঙ্গে প্রস্তুতি ম্যাচ হেরে মনোবলে কিছুটা হলেও চিড় ধরেছে ধোনিদের।
এই সুযোগটা নিতে পারে নিউজিল্যান্ড। দুর্দান্ত ফর্মে রয়েছে দলটি। তবে ব্রেন্ডন ম্যাককালাম অবসরে চলে যাওয়ায় একটা বড় ধরনের শূন্যতা তৈরি হয়েছে। তার অভাব কে পুরণ করবে এখন সেটাই দেখার।
বিশ্বকাপে কিউইদের নেতৃত্বে থাকছেন কেন উইলিয়ামসন। সঙ্গে রয়েছেন মার্টিন গাপটিল, রস টেলর এবং কোরি অ্যান্ডারসনের মতো ব্যাটসম্যানরা।
পরিসংখ্যান বলছে, শেষ পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচের চারটিতেই জিতেছে নিউজিল্যান্ড। তবে ভারতীয় কন্ডিশনে বিরাট-রোহিতদের সামনে জিততে অন্যরকম কিছুই করে দেখাতে হবে উইলিয়ামসনদের। কারণ নাগপুরের বিদর্ভ স্টেডিয়ামে কিউইদের প্রতিপক্ষ শুধু ধোনিরাই নন গ্যালারি ভর্তি দর্শকও!
ভারতের সম্ভাব্য একাদশ: শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, সুরেশ রায়না, যুবরাজ সিং, হারদিক পান্ডে, এমএস ধোনি, রবিন্দ্র জাদেজা, রনিচন্দ্রন অশ্বিন, বুমরাহ, আশিষ নেহারা/মোহাম্মদ সামি।
নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ: মার্টিন গাপটিল, কেন উইলিয়ামস, কলিন মুনরো, রস টেইলর, কোরি অ্যান্ডারসন, গ্রান্ট ইলিয়ট, লুক রঞ্চি, মিচেল সান্টার/নাথান ম্যাককুলাম, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, মিচেল ম্যাকক্লেনাঘান/ অ্যাডম মিলনে।

*

*

Top