Bhalukanews.com

জ্বালানি তেলের দাম কমলো অবশেষে

ঢাকা: সব ধরনের জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্ত কার্যকর হলো। রবিবার সন্ধ্যায় এ সংক্রান্ত গ্যাজেট প্রকাশ করেছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি বিভাগ।

গ্যাজেটে অনুযায়ী, অকটেন ও পেট্রোলে লিটারপ্রতি কমছে ১০ টাকা, সেই হিসাবে এই দুই জ্বালানি তেলের দাম হবে যথাক্রমে ৮৯ ও ৮৬ টাকা। আর ডিজেল ও কেরোসিন দাম কমবে লিটার প্রতি ৩ টাকা, সেই হিসাবে বাজারদর হবে ৬৫ টাকা লিটার।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম ২০১৪ সালের জুন থেকে কমেছে। কিন্তু দেশে দাম না কমানোয় গত দুই বছর ধরে লাভ করছে বিপিসি। বিপিসি বর্তমানে প্রতি লিটার অকটেন ৯৯, পেট্রোল ৯৬, কেরোসিন ও ডিজেল ৬৮ টাকায় বিক্রি করছে।

আন্তর্জাতিক বাজারের বর্তমান দাম (অপরিশোধিত প্রতি ব্যারেল বা ১৫৯ লিটার) অনুযায়ী প্রতি লিটার ফার্নেস অয়েল বিপিসি কিনছে ৩০ টাকায়, অকটেন ৫৫ টাকায় ও পেট্রল ৫০ টাকায়। ডিজেল আর কেরোসিন কিনছে ৩৮ টাকায়।

কম দামে কিনে দেশে বেশি দামে বিক্রি করে গত অর্থবছরে (২০১৪-১৫) বিপিসি ৫ হাজার কোটি টাকা লাভ করেছে। আর চলতি অর্থবছরে (২০১৫-১৬) ৭ হাজার কোটি টাকা লাভের লক্ষ্য নির্ধারণ করেছে। এরমধ্যেই অর্থবছরের প্রথম তিন মাসে মুনাফা হয়েছে প্রায় ২ হাজার কোটি টাকা।

*

*

Top