Bhalukanews.com

ভালুকায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নারী মিল শ্রমিকের মৃত্যু

ভালুকা নিউজ ডট কম:  ভালুকা উপজেলার ভরাডোবা এলাকায় অবস্থিত মুলতাজিম স্পিনিং মিল কর্তৃপক্ষের উদাসিনতায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক নারী শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে মিলের মহিলা শ্রমিকদের আবাসিক হলে এ ঘটনা ঘটে।

নিহতের পরিবার ও স্থানীয় সূত্রে জানা যায়, ফুলবাড়িয়া উপজেলার কান্দানিয়া গ্রামের শারীরিক প্রতিবন্ধী আবুল কালামের দুই মেয়ে সুমা আক্তার (১৮) ও রুমা আক্তার (১৫) ফ্যাক্টরীর আবাসিক নারী হলে অবস্থান করে মুলতাজিম স্পিনিং মিলে আট মাস ধরে চাকরি করে আসছিল। রাতের ডিউটি শেষে শুক্রবার সকালে সুমা আক্তার ওই আবাসিক রুমে ফেরার পর তিনি বাথরুমে যাচ্ছিলেন। এ সময় মেঝেতে পরে থাকা ফ্যাক্টরীর নিজস্ব জেনারেটরের বিদ্যুতের ছেড়া তারে পা আটকে মেঝেতে পরে যান এবং তাৎক্ষণিক বাম পায়ের আঙ্গুল ঝলসে গিয়ে তিনি গুরুতর আহত হন। তাকে আশংকাজনক অবস্থায় ভালুকা উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে নেয়ার পর কর্তব্যরত ডাক্তার মৃত ঘোষণা করেন। ঘটনার খবর পেয়ে ভালুকা মডেল থানা পুলিশ হাসপাতাল থেকে নিহতের লাশ উদ্ধার করে থানায় নিয়ে যান।

নিহতের ছোট বোন রুমা আক্তার জানান, ডিউটি থেকে আসার পর বাথরুমে অন্ধকার থাকায় প্রথমে তার বড় বোন সুমা রুমে ফিরে আসলেও পরে সে আবারো বাথরুমে যাওয়ার সময় তারে আটকে ঘটনাস্থলেই মারা যায়। এখন স্থানীয় চেয়ারম্যান শাহ আলম তরফদার প্রভাব খাটিয়ে নাম মাত্র টাকার বিনিময়ে ফয়সালা করার জন্য চাপ সৃষ্টি করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শ্রমিক ও স্থানীয়রা জানান, ইতোপূর্বেও এই ফ্যাক্টরীতে কোম্পানীর অবহেলার কারণে সুতার বেলে চাপা পড়ে ভালুকা উপজেলার মিরকা গ্রামের চাঁন মিয়া ও চট্রগ্রামের কাভারভ্যান চালক এবং ছাদ থেকে পড়ে পাশের ত্রিশাল উপজেলার রায়মনি গ্রামের এক কিশোরী মিল শ্রমিকসহ একাধিক শ্রমিকের রহস্যজনক মৃত্যু হয়েছে। কিন্তু এসব দুর্ঘটনায় মিল কর্তুপক্ষ আওয়ামী লীগ নেতা ও স্থানীয় চেয়ারম্যান ফ্যাক্টরীর ওয়েস্টেজ ব্যবসায়ী শাহ আলম তরফদার প্রভাব খাটিয়ে নাম মাত্র টাকার বিনিময়ে ঘটনাগুলো ধামাচাপা দেন।

চেয়ারম্যান শাহ আলম জানান, নিহতের মা বা আসছেন, বিষয়টি ফয়সালা করে দিব।

ফ্যাক্টরীর এ্যাডমিন ম্যানেজার রবিউল ইসলাম বিদ্যুাৎস্পৃষ্ট হয়ে মিল শ্রমিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, নিহতের পরিবারের সাথে কথা বলে ক্ষতিপূরণের ব্যবস্থা করছি।

ভালুকা মডেল থানার ওসি (তদন্ত) হযরত আলী জানান, নিহতের লাশ উদ্ধার করা হয়েছে। অভিযোগের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

*

*

Top