Bhalukanews.com

বন্যাদুর্গতদের পাশে দাড়ান

 মানুষের জন্য জীবন জীবনের জন্য। মানুষের বিপদের সময় তার পাশে থেকে সহযোগীতা করাই মানুষের ধর্ম হওয়া উচিত।একটু সহযোগীতার হাত বাড়িগতে দিলে যদি একটি প্রাণ বাঁচে;একজন মানুষ বাঁচার স্বপ্ন দেখে তাতেই হয়তো জীবনের স্বার্থকতা খোঁজে পাওয়া সম্ভব।

বিভিন্ন সময় আমাদের সমাজ-রাষ্ট্রে প্রকৃতিক দুযোর্গ নেমে আসে।তখন আমাদের সমাজের কিছু মানুষ বিপদ সংকুল পরিবেশে পতিতি হয়ে অসহায় হয়ে পড়ে।ঠিক তখনি প্রয়োজন তাদের সহযোগীতা। বর্তমানে বাংলাদেশের অনেক নিন্মাঞ্চলে প্রবল বন্যায় পিড়িত মানুষ।তাদের বাড়ী-ঘড় নিমজ্জিত,চারদিকে পানি খাবারতো দুরের কথা নিরাপদ আশ্রয়টাই 
তাদের জন্য অপ্রতুল,কোন-কোন ক্ষেত্রে পানিবন্ধি মানুষের মাথা গোজার ঠাঁই হচ্ছেনা।এ অবস্থায় সরকার নানা ভাবে দুর্গতদের খাবার,পানি,বাসস্থানের ব্যাবস্থা করছে।অথচ এই সহযোগীতা সবাই পাচ্ছেনা।এমতাবস্থায় বন্যা দুর্গতদের পাশে দলমত,ধর্ম-বর্ণ নির্বিশেষে এগিয়ে আসা অতীব জরুরী এবং মানবিক। একজন মানুষ, মানুষের জন্যই।বিপদে-আপদে, সমস্যা-সংকটে মানুষই ছুটে এসে সাহায্য করবে এমন প্রত্যাশা মানুষ মাত্রই করতে পারে। মানব জীবনের স¤পূর্নতা আর তৃপ্তির জন্য সমাজের অসহায়-পিড়িতদের জন্য কিছু করা দরকার।আমাদের সবারই সুযোগ রয়েছে মানবসেবায় নিজেকে নিয়োজিত করে স্বেচ্ছাসেবী হিসেবে নিজেকে গড়ে তোলার। 
আমি,আপনি,সে এভাবেই এগিয়ে আসতে পারি সকলেই। দাঁড়াতে পারি বিপদের মানুষের পাশে।মানুষের মত মানুষ হতে আসুন বন্যা দুর্গতদের পাশে এসে একটু সাহায্যের হাত প্রসারিত করি-ভুপেন হাজারিকার সেই অমর গানের মতোই…
মানুষ মানুষের জন্য/জীবন জীবনের জন্য/একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না/ও বন্ধুৃ./মানুষ মানুষকে পণ্য করে/মানুষ মানুষকে জীবিকা করে/পুরনো ইতিহাস ফিরে এলে লজ্জা কি তুমি পাবে না?/ও বন্ধুৃৃৃ/বল কি তোমার ক্ষতি/জীবনের অথৈ নদী/পার হয় তোমাকে ধরে দূর্বল মানুষ যদি/মানুষ যদি সে না হয় মানুষ/দানব কখনো হয় না মানুষ/যদি দানব কখনো বা হয় মানুষ লজ্জা কি তুমি পাবে না?/তাই আসুন দেশের বানবাসিদের পাশে দাড়াই,সহযোগীতার হাতটা বাড়াই…।

*

*

Top