Bhalukanews.com

সার্ক সম্মেলন স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক: নভেম্বরে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সার্কের ১৯তম সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। সেই সম্মেলন স্থগিত করা হয়েছে। এর আগে ১৯তম সার্ক সম্মেলন বর্জন করার ঘোষণা দিয়েছে ভারত। সীমান্তে সন্ত্রাসী হামলার অভিযোগ করে ভারত জানিয়েছে, এমন অস্থিতিশীল পরিস্থিতিতে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার সম্মেলন উপলক্ষে পাকিস্তানে আট দেশের প্রতিনিধিদের যাওয়ার মত পরিবেশ নেই। আর এ কারণেই সার্ক সম্মেলনে যোগ দিতে পাকিস্তানে যাবেন না মোদি।

ভারতের ওই ঘোষণার পরপরই আরো তিন দেশ আফগানিস্তান, বাংলাদেশ এবং ভুটানও জানিয়েছে, তারাও ওই সম্মেলনে অংশ নেবে না।  তিন দেশের সার্ক সম্মেলন বর্জনের ঘোষণার পরই সার্ক সম্মেলন স্থগিত করা হয়েছে।

চার জঙ্গি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরিতে ঢুকে হামলা চালিয়ে ১৮ সেনা সদস্যকে হত্যার পর ভারত এবং পাকিস্থানের মধ্যে মারাত্মক অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। তারই সূত্র ধরে এর আগে ভারত ঘোষণা দিয়েছিল তারা আন্তর্জাতিক অঙ্গনে পাকিস্তানকে এক ঘরে করে ফেলবে। সেই পথেই এগিয়েই সার্ক সম্মেলন বাতিল করেছে ভারত।

মঙ্গলবার সার্কের সভাপতি দেশ নেপালের কাছে সার্ক সম্মেলন বর্জনের কথা জানিয়েছে ভারত। এ বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। প্রসঙ্গত, সার্কের অন্তর্ভূক্ত দেশগুলোর মধ্যে কোনো একটি দেশ সম্মেলন বর্জনের ঘোষণা করলেই সার্ক সম্মেলন বাতিল বা স্থগিত করা হয়।

*

*

Top