Bhalukanews.com

কৃষিতে নারীর অবদানের স্বীকৃতি ও মূল্যায়ন সময়ের দাবি

27131319

নিজস্ব প্রতিবেদক,ভালুকা নিউজ: কৃষিতে নারীর অবদানের মূল্যায়ন ও স্বীকৃতি প্রদান, ভূমিতে সমধিকার এবং বাজার ব্যবস্থাপনায় নারীবান্ধব পরিবেশ নিশ্চিতের দাবি জানিয়েছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ।বৃহস্পতিবার রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে আয়োজিত ‘কৃষিতে নারীর অবদানের মূল্যায়ন ও স্বীকৃতি প্রদান, ভূমিতে নারীর সমধিকার এবং বাজার ব্যবস্থাপনায় নারীবান্ধব পরিবেশ নিশ্চিত করা হোক’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, গত এক দশকে দেশের অর্থনৈতিক কার্যক্রমে প্রায় ১ কোটি ৩০ লাখ বাড়তি শ্রমশক্তি যুক্ত হয়েছে, যার প্রায় অর্ধেকই নারী শ্রমিক। ২০০৫-২০০৬ অর্থবছরের শ্রমশক্তি জরিপ অনুযায়ী দেশের এক কোটি বিশ লাখ নারী শ্রমিকের প্রায় ৭৭ শতাংশেরই গ্রামে বসবাস। তারা মূলত কৃষিকাজ, পশু ও হাঁসমুরগি পালন, মাছ চাষ ইত্যাদি সংক্রান্ত কাজে নিয়োজিত।
এছাড়া সংবাদ সম্মেলনে বক্তারা কৃষক হিসেবে নারীদের স্বীকৃতিসহ তাদেরকে চিহ্নিত করে রাষ্ট্রীয় প্রণোদনা ব্যবস্থার আওতায় আনা, পারিবারিক কৃষি কার্ড প্রদান, সার্বজনীন উত্তরাধিকার আইন প্রনয়ন, প্রযুক্তি নির্ভর উৎপাদন সক্ষমতা তৈরিসহ কৃষি সম্প্রসারণ সেবা নারীর কাছে অধিক হারে পৌঁছে দেয়া এবং জিডিপিতে নারীর পুন:উৎপাদনমূলক ও উৎপাদনমূলক (অবৈতনিক) কাজের স্বীকৃতির দাবি জানান।
সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন নারী মৈত্রীর নির্বাহী পরিচালক শাহীন আকতার। এছাড়া আরো উপস্থিত ছিলেন, আয়োজক সংগঠনের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর, বিআইডিএস ফেলো ড. এম আসাদুজ্জামান, সাবেক সিনিয়ির রিসার্স ফেলো ড. প্রতিমা পাল মজুমদার, অক্সফামের সিনিয়র পলিসি অফিসার মেহবুবা ইয়াসমিন প্রমুখ।

*

*

Top