Bhalukanews.com

আমন ধান কর্তন উদ্বোধন

বিশেষ প্রতিনিধি: নওগাঁর রাণীনগরে বুধবার(৯নভেম্ব) চলতি আমন মৌসুমে আমন ধানের নমুনা শস্য কর্তনের শুভ উদ্বোধন করা হয়েছে। এদিন সকালে ২নং কাশিমপুর ইউনিয়নের চকাদিন গ্রামে চাষী পর্যায়ে উন্নত মানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরন প্রকল্পের আওতায় স্থাপিত ব্রি ধান-৫৬ জাতের আমন ধানের প্রর্দশনীর নমুনা শস্য কর্তনের উদ্বোধন করা হয়। 
এসময় উপস্থিত ছিলেন কৃষক-চাষী, নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সত্যব্রত সাহা, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ হারুনুর রশিদ, জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা মো: সালেহ আহমেদ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো: মাসুদুর রহমান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (শস্য) ড. মো: আব্দুল আজিজ, রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এসএম গোলাম সারওয়ার, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো: আতিকুর রহমান, কাশিমপুর ইউপি আ’লীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, কৃষক আলমগীর হোসেন (আলম), রবিউল ইসলাম রবি প্রমুখ। 
উল্লেখ্য চলতি আমন মৌসুমে উপজেলার ১৬ হাজার ৪শত ৫৫ হেক্টর জমিতে আমন ধানের চাষ করা হয়েছে। এরমধ্য উন্নত জাতের ব্রি-৫৬ জাতের আমন ধান চাষ করা হয়েছে ১৬ হেক্টর জমিতে। এ সময় এক কৃষক জানান, এবার সে কৃষি অফিসের পরামর্শক্রমে ৩ বিঘা জমিতে উন্নত জাতের ব্রি ধান-৫৬ আমন ধানের চাষ করেছেন। এই মৌসুমে আমন ধানে পোকামাকড় ও রোগবালার তেমন আক্রমন না হওয়ায় ভালো ফলনের আশা করছেন। সে প্রতি বিঘা জমি থেকে ব্রি ধান-৫৬ জাতের আমন ধানের ফলন প্রায় ২২মণ হারে পাবে বলে আশা করছেন।

*

*

Top