Bhalukanews.com

ঘরে বসেই এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে শিক্ষার্থীরা

জবি প্রতিনিধি:জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (২০১৬-১৭) শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তির জন্য মনোনিত শিক্ষার্থীরা ঘরে বসেই ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব প্রস্তুতি নিয়েছে। আগামী বুধবার এ বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করার কথা। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার দফতর সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, শিক্ষার্থীদের ব্যাংকে সিরিয়ালের দুর্ভোগ কমাতে ২০১০ সাল থেকে সরকারি নিয়ন্ত্রিত টেলিটক অপারেটরের মাধ্যমে ভর্তির আবেদনের ফি জমা নেওয়ার পদ্ধতি চালু করে বিশ্ববিদ্যালয়টি। এরপর থেকে শিক্ষার্থীরা ঘরে বসেই ভর্তির জন্য আবেদন করে। কিন্তু মনোনিত শিক্ষার্থীদের জবির অগ্রণী ব্যাংক শাখায় একটি নির্ধারিত বুথে ভর্তির টাকা জমা দিতে হতো।
জবির ইউটিলিটি ভবনের নিচতলা ও দোতলা ভাড়া নিয়ে চলা অগ্রণী ব্যাংকের এই শাখাটি ১৯৬৪ সালে তৎকালীন জগন্নাথ কলেজের শিক্ষার্থীদের সুবিধার্থে প্রতিষ্ঠা করা হয়। যাতে সহজেই ছাত্ররা প্রয়োজনীয় লেনদেন করতে পারে। কিন্তু ব্যাংকের জবি শাখায় ১৭ জন কর্মকর্তা থাকলেও টাকা জমা নেওয়ার জন্য ইউটিলিটি ভবনের নিচতলায় রয়েছে মাত্র একটি বুথ। অন্যদিকে দোতালায় চলে অন্যান্য কার্যক্রম। একটিমাত্র বুথ হওয়ায় টাকা জমা দিতে গিয়ে দীর্ঘ লাইনে দাঁড়াতে হয় শিক্ষার্থীদের। দিন দিন এ ভোগান্তি আরো বাড়ছে। ভর্তি মৌসুমে একটি বুথ দিয়ে প্রায় ১৮ হাজার শিক্ষার্থীর ভর্তির অর্থ জমা দেওয়ার ফলে ভোগান্তির মাত্রা আরো বেড়ে যাচ্ছে।
ফলে অনেক সময় শিক্ষার্থীদের চাপ সামলাতে হিমহিম খেতে হচ্ছে ব্যাংক কর্তৃপক্ষকে। বিগত বছরগুলোতে ভর্তির জন্য মনোনিত শিক্ষার্থীদের অর্থ সময় মত জমা দিতে না পারার ঘটনাও ঘটেছে এ কারণে। তাই প্রশাসনকে অনলাইন ভর্তির কথা ভাবতে হচ্ছে। এজন্য তারা অনলাইনে ভর্তির অর্থগ্রহণের জন্য সব প্রস্তুতি নিয়ে রেখেছেন।
সূত্র জানায়, আগে যেখানে শিক্ষার্থীদের ভর্তির অর্থ সশরীরে হাজির ও প্রয়োজনীয় কাগজপত্র মনোনিত বিভাগে জমা দিতে হত। এবার আর তা দিতে হবে না। ভর্তি পরীক্ষা আবেদনের সময় সব আবেদনকারী শিক্ষার্থীদের তথ্য উপাত্ত সংগ্রহ করে রেখেছে জবির রেজিস্ট্রার দফতর। যে সব শিক্ষার্থীরা চূড়ান্তভাবে ভর্তির জন্য মনোনিত হয়েছেন তাদের ডাটাও আলাদা করে বিভাগ ওয়েজ রাখা হয়েছে।
এ বিষয়ে শনিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান  বলেন, আশা করছি এবার ১ম বর্ষে মনোনিত শিক্ষার্থীরা ঘরে বসেই ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। এ বিষয়ে আগামী বুধবার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

*

*

Top