Bhalukanews.com

অভিযুক্তকেই প্রমাণ করতে হবে, সে ধর্ষণ করেনি: মহিলা পরিষদ

ঢাকা: ‘আমরা বলি একজন ধর্ষিতা নারী কোর্টে আবার ধর্ষণ হয়। কারণ ধর্ষণের বিচারের জন্য গিয়ে তাকে যেভাবে প্রমাণ দিতে হয়। তাকে যেভাবে প্রশ্নকরা হয়, তা তাকে আরেকবার ধর্ষণ করার থেকেও মারাত্মক। তাই আমরা দাবী জানাব, অভিযোক্তকেই প্রমাণ করতে হবে, সে ধর্ষণ করে নি।’ আজ বিকেলে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বক্তারা।

এসময় উপরিস্থিত ছিলেন, সংগঠনটির সভাপতি আয়শা খানম, সাধারণ সম্পাদক মালেকা বানু সহ অন্যান্য নারী নেতৃবৃন্দরা।

এসময় বক্তারা বলেন, ‘ বাংলাদেশে নারীদের স্বতিত্ব যেন কচুপাতার পানির মত। দেশে প্রতিনিয়ত ধর্ষণ ও নির্যাতনের দৃষ্টান্তমূল বিচার না হওয়াতেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। অপরদিকে পান থেকে চুন খসলেই যেন নারীর নির্যাতন শুরু করতে হবে। এর জন্য আমাদের পুরুষতান্ত্রিক মানসিকতার পরিবর্তন ঘটাতে হবে।’

‘দক্ষিণ পূর্ব এশিয়ায় তুলনামূলক ভাবে নারীরা খুবই অবহেলিত এবং নিগৃহীত। বাংলাদেশেও এই সমস্যা প্রকট এবং দিনদিন তা আরো বৃদ্ধিপাচ্ছে। এটি নির্মূলে প্রশাননের শিথিলতা মোটেই কাম্য নয়। তাই নারী নির্যাতন প্রতিরোধে প্রশাসন কে নড়েচড়ে বসতে হবে’ বলেও মত প্রকাশ করেন নারী নেত্রীরা।

বৈষম্যমূলক নীতিমালা ও আইন বাতিল করে সকল নাগরিকের জন্য ও পারিবারিক জীবনে সমঅধিকার নিশ্চিত করে, একই সাথে নির্যাতনের শিকার নারী ও কন্যার চিকিৎসা সেবা, ঘটনার দ্রুত বিচার ও নারী বান্ধব স্বাধীন বিচার ব্যবস্থা নিশ্চিত করতে সরকারের প্রতি আহবান জানানো হয় পরিষদের পক্ষ থেকে।

এদিকে নারী নির্যাতন প্রতিরোধে ‘নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়’কেও কার্যকর ভূমিকা রাখতে নড়েচড়ে বসার আহবান জানান পরিষদের নেত্রীবৃন্দরা।

*

*

Top