Bhalukanews.com

বাংলাদেশ থেকে এক হাজার চিকিৎসক নেবে সৌদি আরব

ঢাকা: বাংলাদেশ থেকে এক হাজার বিশেষজ্ঞ চিকিৎসক নেয়ার আগ্রহ দেখিয়েছে সৌদি সরকার। দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বুধবার একটি গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, চলতি সপ্তাহের শুরুতে সৌদি সরকার এক হাজার বাংলাদেশি চিকিৎসক ও বিশেষজ্ঞ চেয়ে তাদের আগ্রহের কথা জানিয়েছে। বিষয়টি প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে জানানো হয়েছে।

গত ১০ বছর ধরে সৌদি আরবে বাংলাদেশি চিকিৎসকের চাকরির এই সুযোগটি বন্ধ ছিল। গত জুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব সফরকালে পুনরায় বাংলাদেশ থেকে চিকিৎসক নিয়োগের বিষয়ে সৌদি সরকারকে অনুরোধ জানিয়েছিলেন। তার ফলশ্রুতিতে আবারও বাংলাদেশি চিকিৎসকদের সৌদি আরবে কর্মক্ষেত্র সৃষ্টির ঘোষণা আসল।

এ প্রসঙ্গে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, সৌদি সরকার বাংলাদেশ থেকে ১ হাজার বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগের জন্য আগ্রহ দেখিয়েছেন। কোন্ প্রক্রিয়ায় কিভাবে এ নিয়োগ দেবে সে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। এজন্য তাদের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। তবে এটি নিসন্ধেহে ভাল উদ্যোগ।

দির্ঘদিন পরে হলেও প্রধানমন্ত্রীর উদ্যোগের ফলে এটি সম্ভব হয়েছে। আমাদের এ সুযোগ কাজে লাগাতে হবে। এ খাত সংশ্লিষ্টরা বলছেন, প্রায় ৮ বছর বাংলাদেশি শ্রমিক নেয়া বন্ধ রাখার পর গত বছর বাংলাদেশ থেকে নারী গৃহশ্রমিক নেওয়া শুরু করে সৌদি সরকার। তবে নারী শ্রমিকরা নির্যাতনের শিকারে পরিণত হওয়ায় এটি তেমন সফলতার মুখ দেখেনি। কারণ হাজার হাজার নারীকর্মী দেশে ফিরে আসেন। ফলে চলতি বছরের শুরুতে একজন নারীকর্মীর সঙ্গে তার নিকটস্থ আত্মীয় ভাই, স্বামী বা চাচাতো ভাই সৌদি আরবে যেতে পারবে। তারা গৃহকর্মের পাশাপাশি মালি ও ড্রাইভারের কাজ করতে পারবে। এ শর্তে সৌদি সরকারের সঙ্গে চুক্তি হলেও তাতেও আশানুরূপ সাড়া মেলেনি। এতে রেমিটেন্সে বড়ধরণের ভাটা পড়তে থাকে।

কারণ বিশ্বের সবদেশ থেকে মধ্যপ্রাচ্য থেকেই রেমিটেন্স বেশি আসে। জোরালো কুটনৈতিক তৎপরতার মাধ্যমে সৌদি আরবের বাজার আমাদের ধরে রাখতে হবে বলে মনে করেন তারা। বাংলাদেশ সরকারের জোরালো কূটনৈতিক তৎপরতা ও প্রধানমন্ত্রীর সৌদি আরব সফরের ফলে অন্তত বিশেষজ্ঞ চিকিৎসক দিয়ে আবার নিয়োগের কার্যক্রম শুরু হলে এর ধারাবাহিকতায় সাধারণ শ্রমিকদের আবার আগের মতো সৌদি আরবে যাওয়ার সুযোগ হবে বলে মনে করছেন প্রবাসী মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এ প্রসঙ্গে জানতে চাইলে এর আগে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নূরুল ইসলাম বিএসসি সাংবাদিকদের জানান, বিশেষজ্ঞ চিকিৎসক ছাড়াও বিভিন্ন পেশার দক্ষ লোকের চাহিদা রয়েছে সৌদি আরবে। আমরা তাদের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে এ বিষয়ে আলোচনার মাধ্যমে চিকিৎসকদের পাশাপাশি দক্ষ লোকজনকেও সৌদিতে পাঠাতে সক্ষম হবো।

*

*

Top