Bhalukanews.com

অবহেলিতদের জন্য সবই বিলিয়ে দিয়েছি-প্রধানমন্ত্রী

ঢাকা: প্রতিবন্ধীসহ অনগ্রসর-অবহেলিত জনগোষ্ঠীর উন্নয়নে সবকিছু বিলিয়ে দিয়েছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পঁচাত্তরে পরিবারের সবাইকে ও সবকিছু হারানোর পরও দেশে ফিরে নিজেদের সম্পদ জনগণের কল্যাণে ব্যয় করেছি।

শনিবার সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে ২৫তম আন্তর্জাতিক ও ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, প্রতিবন্ধীসহ অনগ্রসর-অবহেলিত জনগোষ্ঠীর অধিকার সংরক্ষণের কথা সংবিধানেই রয়েছে। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশের সংবিধানে জাতির জনক শুধু সংবিধানেই এর সংযোজন ঘটাননি, প্রতিবন্ধীদের ভাগ্যের উন্নয়নেও অনেক পদক্ষেপ নেন।

জনগণের সেবা করা সরকারের দায়িত্ব উল্লেখ করে তিনি বলেন, ‘বিশেষ করে প্রতিবন্ধী, অটিস্টিকসহ পিছিয়ে থাকা মানুষের সেবা করা অগ্রাধিকারের মধ্যে পড়ে। ১৯৯৬ সালে সরকার গঠনের পর থেকেই তাদের জন্য প্রয়োজনীয় সবধরনের পদক্ষেপ নিয়ে আসছি।’

শেখ হাসিনা আরো বলেন, আমাদের প্রতিবন্ধীরা ক্রিকেট খেলা থেকে শুরু করে সবক্ষেত্রে অবদান রাখছে। তারা বিদেশ থেকে স্বর্ণপদকও লাভ করছে।

সরকারি চাকরিতে আওয়ামী লীগ সরকারই প্রথম প্রতিবন্ধী কোটা চালু করেছে বলে জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পর জাতির পিতা যে সংবাধিন দিয়েছেন সেখানে সমগ্রজাতির ভাগ্য উন্নয়নের দিকনির্দেশনা রয়েছে। সেই সংবিধানে প্রত্যেক মানুষের মৌলিক অধিকারের কথা বলা হয়েছে।

তিনি বলেন, পঁচাত্তরে জাতির পিতাকে হত্যা করা হয়। এর ২১ বছর পর আওয়ামী লীগ সরকার গঠন করে। তরপর থেকেই আমরা উন্নয়নের ধারা অব্যাহত রেখেছি।

*

*

Top